পাকিস্তানে বহুত্ববাদের প্রতিনিধিত্ব করবে গণতান্ত্রিক সব শক্তির ঐক্যের সরকার: সেনাপ্রধান

পাকিস্তানে বহুত্ববাদের প্রতিনিধিত্ব করবে গণতান্ত্রিক সব শক্তির ঐক্যের সরকার: সেনাপ্রধান

নির্বাচনের পর যখন কে সরকার গঠন করবে তা নিয়ে নানা জল্পনা তখন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল অসিম মুনির বলেছেন, পাকিস্তানের রাজনীতি বৈচিত্র্যপূর্ণ। এর বহুত্ববাদের ভাল প্রতিনিধিত্ব করবে সব গণতান্ত্রিক শক্তির একটি ঐক্যবদ্ধ সরকার। তিনি বলেছেন, জাতির প্রয়োজন সবাইকে এক হয়ে স্থিতিশীলতার জন্য কাজ করা। নৈরাজ্য ও মেরুকরণ থেকে বেরিয়ে ক্ষত পূরণ করতে হবে।

এ খবর দিয়ে অনলাইন জিও নিউজ বলছে, লাহোরে যখন সরকার গঠন নিয়ে বড় রাজনৈতিক দলগুলো একের পর এক মিটিং করছেন, তখন সেনাপ্রধান এই বিবৃতি দিয়েছেন। সেনাবাহিনীর মিডিয়া শাখা ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্স (আইএসপিআর)-এর মতে সেনাপ্রধান আরও বলেছেন, প্রতিদ্বন্দ্বিতায় জয় বা পরাজয়ই কোনো ‘জিরো-সাম’ প্রতিযোগিতা নয়। এটা হলো জনগণের ম্যান্ডেট নির্ধারণের চর্চা। রাজনৈতিক নেতা ও তাদের কর্মীদের উচিত সব স্বার্থের ঊর্ধ্বে উঠে সুশাসন নিশ্চিত করা এবং জনগণের সেবা করা। তিনি আরও বলেন, গণতন্ত্রকে কার্যকর এবং উদ্দেশ্যমূলক করার সম্ভবত এটাই একমাত্র পথ। নির্বাচন ও গণতন্ত্রের অর্থ হলো পাকিস্তানের জনগণের সেবা করা, তাদেরকে শেষ করে দেয়া নয়। নির্বাচনকে সফলভাবে সম্পন্ন করার জন্য তিনি পুরো জাতি, তত্ত্বাবধায়ক সরকার, নির্বাচন কমিশন, রাজনৈতিক দলগুলো এবং বিজয়ী সব প্রার্থীকে অভিনন্দন জানিয়েছেন।

তিনি আরও বলেন, নির্বাচনে জনগণ ভোটের অধিকার প্রয়োগের ক্ষেত্রে যে মুক্ত এবং অবাধ অংশগ্রহণ করেছেন তা সংবিধানে বর্ণিত গণতন্ত্র ও আইনের শাসনের প্রতি জনগণের প্রতিশ্রুতি প্রকাশ করে।

তিনি বলেন, ব্যাপক প্রতিকূলতা থাকা সত্ত্বেও নির্বাচনী প্রক্রিয়াকে নিরাপদ ও সুষ্ঠু করতে পরিবেশ সৃষ্টির জন্য নেতৃত্ব ও আইন প্রয়োগকারী সংস্থাগুলোর কর্মকর্তারা উচ্চ প্রশংসার দাবিদার। তিনি আরও বলেন, জাতির ইতিহাসে সবচেয়ে বড় নির্বাচনী প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করতে মিডিয়া, বেসামরিক প্রশাসনের সদস্যরা এবং বিচার বিভাগ গঠনমূলক ভূমিকা পালন করেছে। পাকিস্তানের জনগণ দেশের সংবিধানের প্রতি তাদের আস্থা পুনঃপ্রকাশ করেছে।