ইউক্রেন যুদ্ধের ফল ভোগ করবে কয়েক প্রজন্ম: জাতিসংঘ

ইউক্রেন যুদ্ধের ফল ভোগ করবে কয়েক প্রজন্ম: জাতিসংঘ

জাতিসংঘের মানবাধিকার সংক্রান্ত হাই কমিশনার ভলকার তুর্ক বলেছেন, ইউক্রেনে যুদ্ধের ফলে অসংখ্য মানুষ কষ্টের মধ্যে আছেন। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে অভিয়ান শুরু করে। তার দুই বছর পূর্তির ঠিক আগে তুর্ক বলেছেন, এ যুদ্ধের ফল কয়েক দশক ধরে মানুষ ভোগ করবে। তিনি অবিলম্বে এ যুদ্ধ বন্ধ করার আহ্বান জানান।

তুর্ক বলেছেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের একটা ভয়ংকর মানবিক মূল্য রয়েছে। লাখ লাখ বেসামরিক মানুষকে অবর্ণনীয় কষ্টের মধ্যে পড়তে হয়েছে। তিনি যুদ্ধের মধ্যে মানবাধিকার লংঘনের অভিযোগ নিয়ে নিরপেক্ষ ও পক্ষপাতহীন তদন্ত করার দাবিও তুলেছেন। তিনি বলেছেন, যারা অত্যাচারের শিকার হয়েছেন, তাদের ক্ষতিপূরণ দিতে হবে।

তুর্ক বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ তৃতীয় বছরে প্রবেশ করতে চলেছে। এই যুদ্ধ থামার কোনো ইঙ্গিত দেখা যাচ্ছে না। এর ফলে প্রচুর মানুষ ও পশুর মৃত্যু হয়েছে। ভয়ংকর ধ্বংসলীলা চলেছে। ইউক্রেনের লাখ লাখ মানুষ বাস্তুচ্যূত হয়েছেন। কয়েকশ হাসপাতাল ও স্কুল ধ্বংস হয়ে গেছে। ইউক্রেনের মানুষ কয়েক প্রজন্ম ধরে এর ফল ভোগ করবেন।

জাতিসংঘের মানবাধিকার মনিটরিং মিশন জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধের ফলে ১০ হাজার ৫৮২ জনের মারা যাওয়ার বিষয়টি তারা যাচাই করে দেখেছেন। এছাড়াও আরো অনেকে মারা যেতে পারেন। মৃতের সংখ্য়া আরো অনেকটাই বাড়বে। সূত্র: ডয়চে ভেলে