রাশিয়ার ৫০০ লক্ষ্যবস্তুর ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার ৫০০  লক্ষ্যবস্তুর ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের দ্বিতীয় বার্ষিকীতে দেশটির ৫০০টির বেশি লক্ষ্যবস্তুর ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার এক সাক্ষাৎকারে এ কথা জানান মার্কিন ডেপুটি ট্রেজারি ওয়ালি অ্যাডেয়েমো। খবর রয়টার্সের।

ওয়ালি বলেন, ‘আজ রুশ বাহিনীর অভিযানের পাঁচ শতাধিক লক্ষ্যবস্তুতে নিষেধাজ্ঞা দিচ্ছে ওয়াশিংটন। রাশিয়া চাহিদামতো অন্য দেশগুলো থেকে যেসব পণ্য আহরণ করে, এসব নিষেধাজ্ঞার ফলে তাতেও বাধা সৃষ্টি হবে।’

বেশ কয়েকটি দেশকে সঙ্গে নিয়ে যৌথভাবে এই নিষেধাজ্ঞার পদক্ষেপ নিয়েছে জো বাইডেন প্রশাসন। রুশ সামরিক সরঞ্জামসহ দেশটির সঙ্গে ব্যবসায়িকভাবে জড়িত কোম্পানিগুলোর ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মার্কিন ডেপুটি ট্রেজারি। এ ছাড়া পুতিনের সমালোচক আলেক্সেই নাভালনির মৃত্যুর বিষয়ে রাশিয়াকে জবাবদিহির আওতায় আনা হবে বলেও জানিয়েছেন তিনি।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর মস্কোকে লক্ষ্য করে অন্তত কয়েক হাজার নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। এরই ধারাবাহিকতায় নতুন করে নিষেধাজ্ঞার ঘোষণা আসছে।

এদিকে ইউক্রেনে আগ্রাসনের জেরে রাশিয়ার ওপর ১৩তম প্যাকেজ নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যদেশগুলো। মস্কোকে অস্ত্র সংগ্রহে সহায়তা করা এবং ইউক্রেনের শিশুদের অপহরণে জড়িত প্রায় ২০০ প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

সংশ্লিষ্ট কয়েকটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, ইইউ দেশগুলোতে কাজ করা কিংবা ভ্রমণ নিষেধাজ্ঞায় থাকা ১৯৩ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকায় যোগ হবে নতুন নিষেধাজ্ঞায় পড়া প্রতিষ্ঠান ও ব্যক্তিরা। রাশিয়ার সামরিক ও প্রতিরক্ষা বাহিনীর বিভিন্ন প্রতিষ্ঠান এবং ইউক্রেনের শিশু অপহরণ কিংবা পাচারে জড়িতদের বিষয়টি নজরে রেখে নতুন নিষেধাজ্ঞার তালিকা তৈরি করা হয়েছে।