গাজা যুদ্ধের প্রতিবাদে ওয়াশিংটনে গায়ে আগুন দিলেন বিমান বাহিনীর সদস্য

গাজা যুদ্ধের প্রতিবাদে ওয়াশিংটনে গায়ে আগুন দিলেন বিমান বাহিনীর সদস্য

গাজায় ইসরাইলি হামলার প্রতিবাদে ওয়াশিংটনে অবস্থিত ইসরাইলি দূতাবাসের বাইরে নিজেই গায়ে আগুন ধরিয়ে দিলেন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর একজন সক্রিয় সদস্য। আগুনে পুড়ে সঙ্কটজনক তার অবস্থা। তাকে দ্রুত হাসপাতালে নেয়া হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এতে বলা হয়, ওয়াশিংটন অগ্নিনির্বাপণ বিভাগ এক্সে দেয়া এক পোস্টে বলেছে, স্থানীয় সময় রোববার দুপুর একটার দিকে তাদের কাছে জরুরি কল যায়। তাতে বলা হয়, ইসরাইল দূতাবাসের বাইরে এক ব্যক্তি গায়ে আগুন দিয়েছে। এর জবাবে সেখানে উপস্থিত হয় এই বিভাগের কর্মীরা। তারা ঘটনাস্থলে গিয়ে দেখতে পায় যুক্তরাষ্ট্রে রাজনৈতিক নেতাদের সুরক্ষিত রাখার আইন প্রয়োগকারী বিভাগ ততক্ষণে আগুন নিভিয়ে ফেলেছে। সেখানে পরিদর্শন করছেন রাজ্যের প্রধানরা এবং অন্যরা। বিমানবাহিনীর এক মুখপাত্র নিশ্চিত করেছেন যে, ওই ব্যক্তি বিমান বাহিনীর সক্রিয় সদস্য ছিলেন।

কিন্তু তারা এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলেনি। এ সময় ইসরাইল দূতাবাসের কোনো স্টাফ আহত হয়নি এবং আহত ব্যক্তিকে তারা চেনে না।

যুক্তরাষ্ট্রের মিডিয়ায় রিপোর্ট প্রকাশ হয়েছে যে, ওই ব্যক্তি গায়ে আগুন দিয়ে তা ‘টুইচে’ (আরেকটি সামাজিক মাধ্যম) সরাসরি সম্প্রচার দিচ্ছিলেন। জানিয়েছেন তিনি নিজেকে আগুনের কাছে গলিয়ে দেয়ার আগে গণহত্যাকে সমর্থন করবেন না। তারপর তিনি ‘ফ্রি প্যালেস্টাইন!’ বলে গায়ে আগুন ধরিয়ে দেন। ফলে মাটিতে পড়ে যান এক সময়। এর ভিডিও ফুটেজ প্রকাশ করেছে নিউ ইয়র্ক টাইমস। তবে টুইচ থেকে সেই ফুটেজ সরিয়ে ফেলা হয়েছে। গাজায় ইসরাইলি হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে ক্রমবর্ধমান প্রতিবাদ বিক্ষোভের মধ্যে হতাশাজনক এই ঘটনা ঘটল।

উল্লেখ্য, ৭ই অক্টোবর হামাসের রকেট হামলার জবাবে ইসরাইল গাজায় নির্বিচারে মানুষ হত্যা চালিয়ে যাচ্ছে। এতে এখন পর্যন্ত প্রায় ৩০,০০০ মানুষ নিহত হয়েছেন। যুদ্ধবিরতির জন্য ইসরাইলের ওপর আন্তর্জাতিক চাপ বৃদ্ধি পাচ্ছে। কিন্তু তারা তার প্রতি কোনো তোয়াক্কাই করছে না।