মিশিগান প্রাইমারিতে বাইডেন, ট্রাম্প দু’জনেই বিজয়ী হচ্ছেন

মিশিগান প্রাইমারিতে বাইডেন, ট্রাম্প দু’জনেই বিজয়ী হচ্ছেন

মিশিগান রাজ্যে অনুষ্ঠিত ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থীর প্রাইমারি নির্বাচনে স্বস্তির সঙ্গে বিজয়ী হতে চলেছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট জো বাইডেন। অন্যদিকে একই রাজ্যে রিপাবলিকানদের প্রাইমারিতে বিজয়ী হতে চলেছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। গাজা যুদ্ধ নিয়ে বাইডেনের অবস্থানের কারণে বেশ প্রতিবাদ বিক্ষোভ হলেও কিছুই আটকাতে পারছে না তাকে। প্রক্ষেপণে বলা হচ্ছে, তিনি হেসেখেলে বিজয়ী হতে যাচ্ছেন এ রাজ্যে। এমনকি অনেকের প্রত্যাশার চেয়ে তিনি সেখানে বেশি ভাল করছেন। সিবিএস নিউজের সর্বশেষ প্রক্ষেপণে বলা হয়েছে, মোট ভোটের শতকরা ৮০ ভাগ পেয়েছেন জো বাইডেন। এ জন্য তিনি মিশিগানের প্রতিটি মানুষকে ধন্যবাদ জানিয়েছেন। বলেছেন, তারা মঙ্গলবার তাদের রায় দিয়েছেন। তার পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে রাজ্যে তার প্রশাসন যে অর্জন করেছে তার প্রশংসা করেন। একই সঙ্গে নির্বাচনে তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করেন। মঙ্গলবার একই রাজ্যে রিপাবলিকানদের প্রাইমারি নির্বাচন হয়।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে হলে শুধু মুখ দিয়ে বললেই প্রার্থী হওয়া যায় না। এক একটি দলে থাকেন একাধিক প্রার্থী। নিজের দলের মধ্যে তাদের ভোটযুদ্ধ হয়। দলীয় নেতাকর্মীরা ভোট দিয়ে দলীয় প্রার্থী চূড়ান্ত করেন। এই ভোটই প্রাইমারি ভোট নামে পরিচিত। যুক্তরাষ্ট্রের সব রাজ্যে এই ভোট হয়। প্রেসিডেন্ট নির্বাচনের আগে এটা বড় এক ভোটযুদ্ধ। এবার এখন পর্যন্ত যেসব প্রাইমারি হয়েছে, তাতে ২০২০ সালের দৃশ্যপট ফিরে আসা শুরু হয়েছে। ৫ই নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচন। তাতে সেই জো বাইডেন ও ডনাল্ড ট্রাম্পই মুখোমুখি হতে যাচ্ছেন বলে অনেকটা নিশ্চিত।

মিশিগান হলো যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ একটি সুইং স্টেট। এসব রাজ্যের ভোটাররা কোনো দলের অন্ধ ভক্ত নন, তারা যেকোনো সময় যেকোনো দলের প্রার্থীর দিকে ঝুঁকতে পারেন। এ জন্য একে সুইং স্টেট বলা হয়। এমন আরও রাজ্য আছে। এই রাজ্যে যে প্রার্থী নির্বাচিত হয়েছেন, তিনিই শেষ পর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। মিশিগানে আছে বৃহৎ সংখ্যক আরব বংশোদ্ভূত মার্কিনি। তারা প্রাইমারি নির্বাচনের আগে থেকেই গাজা যুদ্ধ ইস্যুতে বাইডেনের বিরুদ্ধে প্রচারণা শুরু করে। তবে হেসেখেলে বাইডেন সেখানে বিজয়ী হচ্ছেন।