পারমাণবিক পণ্য বহনের সন্দেহে চীন থেকে পাকিস্তানগামী জাহাজ আটকে দিলো ভারত

পারমাণবিক পণ্য বহনের সন্দেহে চীন থেকে পাকিস্তানগামী জাহাজ আটকে দিলো ভারত

মুম্বাইয়ের নাভা শেভা বন্দরে চীন থেকে পাকিস্তানগামী একটি জাহাজ আটক করেছে ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলো। CMA CGM Attila জাহাজটি ইসলামাবাদ তার পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে ব্যবহার করতে পারে বলে অনুমান ভারতের। প্রায় ২২০০০ কেজির এই চালানের মধ্যে ছিল একটি ইতালীয় কোম্পানির একটি কম্পিউটার নিউমেরিক্যাল কন্ট্রোল (সিএনসি) মেশিন যা কাস্টমস কর্মকর্তারা এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) দ্বারা পরিদর্শন করা হয়। এই যন্ত্রপাতিগুলি দুইভাবে ব্যহার করা যেতে পারে। সামরিক কাজে, বিশেষ করে পারমাণবিক অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির প্রকল্পে এই যন্ত্রপাতিগুলি ব্যবহার করা যেতে পারে।

তাহলে কি পাকিস্তানের পারমাণবিক অস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির জন্য জলপথে সাহায্য পাঠাচ্ছে চীন ? উদ্বিগ্নতা বাড়ছে ভারতের। ২২,১৮০ কিলোগ্রাম ওজনের চালানটি তাইয়ুয়ান মাইনিং ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোম্পানি লিমিটেড দ্বারা পাঠানো হয়েছিল এবং এটি পাকিস্তানের কসমস ইঞ্জিনিয়ারিংয়ের জন্য ছিল। পাকিস্তান ও চীনের সম্ভাব্য বিস্তার রোধে চালানটি জব্দ করা হয়। বন্দর কর্মকর্তারা ভারতীয় প্রতিরক্ষা কর্তৃপক্ষকে সতর্ক করেছিলেন, যারা ভারী পণ্যসম্ভার পরিদর্শন করেছিলেন এবং তাদের সন্দেহের কথা জানিয়েছিলেন। চালানটি জব্দ করা হয়েছিল, উদ্বেগ তুলে ধরে যে পাকিস্তান ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সীমাবদ্ধ আইটেমগুলি অর্জনের জন্য চীনকে একটি পথ হিসাবে ব্যবহার করতে পারে। সিএনসি মেশিনগুলি একটি কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং এর দক্ষতা, ধারাবাহিকতা এবং নির্ভুলতা ম্যানুয়ালি সম্ভব নয়।

এই মেশিনগুলি ১৯৯৬ সাল থেকে ওয়াসেনার ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

এই আন্তর্জাতিক অস্ত্র নিয়ন্ত্রণ ব্যবস্থার লক্ষ্য হল বেসামরিক এবং সামরিক উভয় ব্যবহারের মাধ্যমে সরঞ্জামের বিস্তার বন্ধ করা, ভারত ৪২টি সদস্য দেশের মধ্যে রয়েছে যা প্রচলিত অস্ত্র হস্তান্তর এবং দ্বৈত-ব্যবহারের তথ্য বিনিময় করে। এটি ভারতীয় বন্দর কর্মকর্তাদের দ্বারা চীন থেকে পাকিস্তানে দ্বৈত-ব্যবহারের সামরিক-গ্রেড আইটেমগুলি জব্দ করার প্রথম ঘটনা নয়। ২০২০ সালের ফেব্রুয়ারিতে, চীন পাকিস্তানে একটি অটোক্লেভ সরবরাহ করছিল। কসমস ইঞ্জিনিয়ারিং, একটি পাকিস্তানি প্রতিরক্ষা সরবরাহকারী, ১২ মার্চ, ২০২২ সাল থেকে ওয়াচলিস্টে রয়েছে, যখন ভারতীয় কর্তৃপক্ষ নাভা শেভা বন্দরে ইতালীয় তৈরি থার্মোইলেকট্রিক যন্ত্রের একটি চালান আটক করেছিল। ২০২৩ সালের জুনে, ইউএস ব্যুরো অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড সিকিউরিটি (বিআইএস) পাকিস্তানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে ক্ষেপণাস্ত্র-প্রযোজ্য আইটেম সরবরাহে জড়িত থাকার জন্য তিনটি চীনা কোম্পানিকে অনুমোদন দেয়। অনুমোদিত কোম্পানিগুলি হল জেনারেল টেকনোলজি লিমিটেড (পাকিস্তানে অটোক্লেভ সরবরাহকারী), বেইজিং লুও লুও টেকনোলজি ডেভেলপমেন্ট এবং চাংঝো ইউটেক কম্পোজিট কোম্পানি। সূত্র : ইকোনোমিক টাইমস