বুরকিনা ফাসোর তিন গ্রামে হামলা, নিহত ১৭০

বুরকিনা ফাসোর তিন গ্রামে হামলা, নিহত ১৭০

বুরকিনা ফাসোর তিনটি গ্রামে হামলা চালিয়ে ১৭০ জনকে হত্যা করা হয়েছে। নিহতদের মধ্যে বহুসংখ্যক নারী ও শিশু রয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ সংবাদ প্রচার করা হয়েছে। তবে হামলায় কারা জড়িত তার সঠিক তথ্য জানাতে পারেনি স্থানীয় প্রশাসন। দেশটির পাবলিক প্রসিকিউটর অ্যালি বেঞ্জামিন কুলিবালি জানিয়েছেন, কমসিলগা, নর্ডিন এবং সোরো নামে তিনটি গ্রামে হামলা চালিয়ে এই হত্যাকাণ্ড ঘটানো হয়। এই ঘটনায় আক্রমণকারীদের খুঁজে বের করতে সাহায্য করার জন্য সাক্ষীদের এগিয়ে আসার আবেদন জানিয়েছেন প্রসিকিউটর অ্যালি বেঞ্জামিন কুলিবালি।

আলাদাভাবে বুরকিনা ফাসোর সেনাবাহিনী ‘শহুরে কেন্দ্রগুলোতে আক্রমণসহ’ ইসলামপন্থিদের আক্রমণের বর্ধিত ঝুঁকি সম্পর্কে সতর্ক করে দিয়েছে। দেশটির সেনাবাহিনী ২০২২ সালে ক্ষমতা দখল করে। তবে বুরকিনা ফাসোর এক-তৃতীয়াংশেরও বেশি এলাকা বিদ্রোহীরা নিয়ন্ত্রণ করে থাকে। কুলিবালি বলেছেন, তিনি গত ২৫শে ফেব্রুয়ারি ইয়াতেঙ্গা প্রদেশে গ্রামে হামলার ঘটনায় তদন্ত শুরু করেছেন।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, নিহতদের মধ্যে কয়েক ডজন নারী ও শিশু রয়েছে।

তবে হামলার পেছনে কোন গোষ্ঠী জড়িত তা জানা যায়নি। অবশ্য এই হামলা দেশটিতে সাম্প্রতিক সহিংসতার সাথে সম্পর্কিত এমনটা মনে করা হচ্ছে না। সম্প্রতি দেশটির একটি গির্জার পাশাপাশি একটি মসজিদ এবং সেনা ঘাঁটিতে হামলার ঘটনা ঘটে। এর আগে শুক্রবার দেশটির সেনাপ্রধান জঙ্গিদের আত্মঘাতী হামলার ঝুঁকি বাড়ার কারণে সৈন্যদের সতর্ক থাকার জন্য বলেছিলেন।