আসামে নাগরিকত্ব সংশোধন আইন বাতিলের প্রতিশ্রুতি মমতার

আসামে নাগরিকত্ব সংশোধন আইন বাতিলের প্রতিশ্রুতি মমতার

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ক্ষমতায় এলে আসামের নাগরিকত্ব (সংশোধন) আইন এনআরসি, সিএএ বাতিল এবং ডিটেনশন ক্যাম্প তুলে দেওয়া হবে। 

বুধবার আসামের শিলচরের নির্বাচনী জনসভায় তিনি এ কথা বলেন। লোকসভা নির্বাচনে এখনও পশ্চিমবঙ্গের পাশাপাশি আসামেও প্রতিদ্বন্দ্বিতা করছে মমতার দল তৃণমূল কংগ্রেস। আসন্ন লোকসভা নির্বাচনের জন্য প্রথমবারের মতো বুধবার নিজের দলের প্রচারে পশ্চিমবঙ্গের বাইরে আসামে সভা করেছেন মমতা। 

এ দিন মমতা আসামে বসবাসকারী ৭০ শতাংশের বেশি বাংলা ভাষাভাষী হিন্দু ও মুসলমান নাগরিকদের একসঙ্গে হয়ে ভোটে লড়াই করবার আহ্বান জানান।  

এবারের লোকসভা নির্বাচনে রাধেশ্যাম বিশ্বাসকে শিলচর লোকসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হিসাবে ঘোষণা করেন মমতা। এছাড়া আসামের অন্য ৩টি লোকসভা কেন্দ্রের মধ্যে বরপেটা লোকসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেসের প্রার্থী আবুল কালাম আজাদ, লখিমপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেসের প্রার্থী ঘনকান্ত চেটিয়া ও কোকরাঝার লোকসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেসের প্রার্থী গৌরী শঙ্কর সরণীয়াকে ভোট দেওয়ার আহ্বান জানান মমতা। 

এরপরই তিনি ঘোষণা দেন, তৃণমূল কংগ্রেস আসাম রাজ্যের ক্ষমতা এলে বিজেপির জারি করা সিএএ ও এনআরসি বাতিল করবেন এবং যারা ডিটেনশন ক্যাম্পে আছেন তাদের মুক্ত করবেন।

লোকসভা নির্বাচনের দিন ঘোষণার অনেক আগেই আসাম রাজ্যে তৃণমূল কংগ্রেসের শক্তি বৃদ্ধি করতে শিলচরের তৃণমূল নেত্রী সুস্মিতা দেবকে রাজ্যসভার সদস্য হিসেবে নির্বাচিত করেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

ইন্ডিয়া জোটের বাইরে গিয়ে মমতা বিজেপির সঙ্গে লড়াই করতে আসামে মোট চারটি লোকসভা কেন্দ্রে প্রার্থী দেন।

বিজেপিকে রাজনৈতিকভাবে চাপে ফেলতে ও লোকসভায় নিজের দলীয় শক্তি বৃদ্ধি করতে পশ্চিমবঙ্গের বাইরেও আসাম, ত্রিপুরা, মেঘালয় ও গোয়াতে তৃণমূলের আসন বৃদ্ধির জন্য জোর দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।