ন্যাশনাল প্রেস ক্লাবের নতুন প্রেসিডেন্ট জাডসন

ন্যাশনাল প্রেস ক্লাবের নতুন প্রেসিডেন্ট জাডসন

যুক্তরাষ্ট্রের স্বনামধন্য ন্যাশনাল প্রেস ক্লাবের ১১৫ তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডিফেন্স নিউজের রিপোর্টার জেন জাডসন।

শুক্রবার নির্বাচিত হবার পরপরই স্বাগত বক্তব্য জেন জাডসন বলেন, করোনার কড়াকড়ি সীমিত হয়ে আসার সবার স্বপ্ন হওয়া উচিত ক্লাবটির জন্য মনপ্রাণ উজাড় করে দেওয়া।

রিলায়বেল সোর্সের পোডিয়ামে দাঁড়িয়ে প্রচন্ড আত্মবিশ্বাসী নব নির্বাচিত এই প্রেসিডেন্ট বলেন, সামনের বছরে দিনগুলোতে আমাদের একজন আরেকজনের সঙ্গে সাক্ষাতের সুযোগ বেশী করেই হবে।

নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন জাডসন। করোনা মহামারির কঠিন সময়ে নানার চ্যালেঞ্জ মোকাবেলা করে ন্যাশনালে ক্লাবের অগ্রসরে ভূমিকা রাখার জন্য সদ্য বিদায়ী সভাপতি লিসা নিকোলে ম্যাথিউসকে ধন্যবাদ জানান তিনি।

জাডসন ছাড়াও ক্লাবের অন্য যারা বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন তার হলেন: ভাইস প্রেসিডেন্ট এলিইন ড্রেগ ওরেইলি, কোষাধ্যক্ষ এমিলি উইলকিনস, সেক্রেটারি মাইক বালসামো এবং মেম্বারশীপ সেক্রেটারী গিলিয়ান রীচ। ক্লাবটির নির্বাচনে একমাত্র বাংলাদেশি হিসেবে অংশ নেন ক্লাব সদস্য মুশফিকুল ফজল আনসারী।

বোর্ড অব গভর্নরস পদে তিন বছর মেয়াদে সাংবাদিক মুশফুকিল ফজল এবং ডেন মেককুয়ির চেয়ে বেশি ভোটে এগিয়ে নির্বাচিত হন: হার্ভ জেকসন, তারা কপ, আলিসা পেরেন্টি এবং গ্লেন মারকুস।

আর ক্লদে পরসেলাকে হারিয়ে এক বছর মেয়াদে জার্নালিস্ট বোর্ড সিটে জয়ী হন: মার্ক স্কিপ জুনিয়র এবং পুনম শর্মা।

মহামারি এবং রাজনৈতিক মেরুকরণজনিত বহুবিধ কারণে গণমাধ্যমের প্রতি সাম্প্রতিক সময়ে অনাস্থা তৈরি হয়েছে উল্লেখ করে জাডসন বলেন, "মুক্ত গণমাধ্যমকে জোর দিয়ে তার উপর শিক্ষার প্রসার এবং সারাবিশ্বের সাংবাদিকদের সুরক্ষায় কাজ করাটা হবে আমার মেয়াদকালের প্রধানতম লক্ষ্য।"

১০ বছর আগে সিরিয়ায় সংবাদ কভার করার সময় গ্রেফতারকৃত সাংবাদিক অস্টিন টাইসকে মুক্ত করতে ন্যাশনাল ক্লাবের পক্ষ থেকে চেষ্টা চালিয়ে যাবেন বলে অঙ্গিকার ব্যক্ত করেন ক্লাবটির নবনির্বাচিত প্রেসিডেন্ট। জাডসন তার বক্তব্যে বলেন টাইসের মা ডেবরার সঙ্গে তার সাক্ষাত হয়েছে। ২০২২ সালে তাঁর (টাইস) ঘরে ফিরে আসার বছর হিসেবে কাজ করবেন বলে উল্লেখ করেন তিনি।

২০১২ সাল থেকে ওয়াশিংটন ভিত্তিক ডিফেন্স নিউজে দায়িত্ব পালন করে আসছেন জাডসন। এর আগে পলিটিকো এবং ইনসাইড ডিফেন্সে সাংবাদিকতা করেছেন তিনি। তিনি প্যান্টাগন এবং ক্যাপিটাল হিলকে কেন্দ্র করে তৈরি করেছেন অনেক স্পর্শকাতর রিপোর্ট, নাড়া দিয়েছেন পাঠক মনে। 

কলোরাডো অঙ্গরাজ্যের ডেনবারে জন্ম এবং বেড়ে উঠা জাডসনের। বোস্টন ইউনিভার্সিটি থেকে প্রিন্ট জার্নালিজমে মাস্টার্স অব সাইন্স ডিগ্রি এবং অহাইয়ো এর কেনইয়ন কলেজ থেকে ব্যাচেলর অব আটর্স ডিগ্রি অর্জন করেন তিনি। সোর্স: NPC Wire