ফটোসাংবাদিক ড. শহিদুল আলম কারাগারে

ফটোসাংবাদিক ড. শহিদুল আলম কারাগারে

ঢাকা, ১২ আগস্ট (জাস্ট নিউজ) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় ফটোসাংবাদিক ড. শহিদুল আলমকে রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

রবিবার ঢাকা মহানগর হাকিম ফাহাদ বিন আমিন চৌধুরী এ আদেশ দেন।

আদালতের সাধারন নিবন্ধন কর্মকর্তা মাহমুদুল হাসান গণমাধ্যমকে জানান, রবিবার ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) পরিদর্শক আরমান আলী ফটোসাংবাদিক ড. শহিদুল আলমকে হাজির করে রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আবেদন করেন। সে আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

গত ৫ আগস্ট রাতে ড. শহিদুল আলমকে তার ধানমণ্ডির বাসা থেকে ধরে নিয়ে যায় ৩০ থেকে ৩৫ জনের একটি দল। পরে তার স্ত্রী রেহনুমা আহমেদ বলেন, ‘শহিদুলকে ধরে নিয়ে গেছে ডিবি পরিচয়ে একদল লোক।’

এরপরে ডিবির পক্ষ থেকে ড. শহিদুল আলম তাদের হেফাজতে আছেন বলে জানানো হয়। সোমবার বিকালে ডিবি পুলিশের (উত্তর) পরিদর্শক মেহেদী হাসান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে রমনা থানায় মামলা করেন। ওই মামলায় শহিদুলকে গ্রেপ্তার দেখানো হয়। ওই দিনই মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক আরমান আলী ফটোসাংবাদিক শহিদুল আলমকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন জানান। পরে ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আছাদুজ্জামান নূর শহিদুলকে ৭ দিনের রিমান্ড দেন।

গত ৭ আগস্ট হাইকোর্টে আবেদনের পর রিমান্ডের ওই আদেশ স্থগিত করে অবিলম্বে তাকে বিএসএমএমইউতে পাঠানোর নির্দেশ দেন উচ্চ আদালত।

হাসপাতাল থেকে শহিদুল আলমকে আবারো পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) কার্যালয়ে নেওয়া হয়। আদালতের নির্দেশে গত ৮ আগস্ট সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে স্বাস্থ্যপরীক্ষা ও চিকিৎসার জন্য নেওয়া হয় শহিদুলকে। ওই দিন দুপুরের দিকেই তাকে আবার ডিবির কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

(জাস্ট নিউজ/একে/২২২০ঘ.)