রোহিঙ্গা ক্যাম্প সফরে আসছেন জোলি

রোহিঙ্গা ক্যাম্প সফরে আসছেন জোলি

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেখতে ক্যাম্প পরিদর্শনে যাচ্ছেন হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর বিশেষ দূত হিসেবে তিনি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছেন।

কূটনৈতিক সূত্রগুলো তার সফরের বিষয়টি নিশ্চিত করলেও সময়ক্ষণ জানাতে অপারগতা প্রকাশ করেন। জানানো হয়- গতকাল রাতে বা সোমবার দিনের শুরুতে তিনি ঢাকায় পৌঁছাচ্ছেন। বুধবার পর্যন্ত কক্সবাজারে কাটাবেন।

সেখানে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ছাড়াও ইউএনএইচসিআর- এর বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন তিনি। সূত্রগুলো অবশ্য এটাও বলছে, তার সফরসূচিতে শেষ পর্যন্ত পরিবর্তন আসতে পারে। বছরের পর বছর ধরে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর সঙ্গে কাজ করা জোলি সংস্থাটিতে ২০১২ সালের এপ্রিলে বিশেষ দূত হিসেবে যোগ দেন।

এরইমধ্যে তিনি মানবতার প্রতি সাড়া দিতে বিশ্বের দেশে দেশে গেছেন। শরণার্থীদের দুঃখগাথা তুলে ধরেছেন বিশ্ব ফোরামে। ব্যাপক মানুষের স্থানচ্যুতি বা বাস্তুচ্যুতিতে যে বৈশ্বিক সংকট যে জটিল হচ্ছে সেটি ইউএনএইচসিআর-এর প্রতিনিধি হিসেবে দুনিয়ার কাছে তুলে ধরছেন তিনি। ২০১২ সালের এপ্রিলে ইউএনএইচসিআর-এর বিশেষ দূত হওয়ার আগে সংস্থাটিতে ২০০১ সাল থেকে শুভেচ্ছা দূত হিসেবে ছিলেন।

বিরামহীনভাবে কাজ করে যাওয়া অ্যাঞ্জেলিনা জোলি প্রায় ৬০টির মতো মাঠ পর্যায়ের মিশন পরিদর্শন করেছেন এবং নিজেকে বাস্তুচ্যুত বা শরণার্থীদের জন্য আন্তর্জাতিকভাবে প্রভাবকের পর্যায়ে নিতে সক্ষম হয়েছেন।

জিএস/