বিডিআর বিদ্রোহ ও হত্যাযজ্ঞের দশ বছর আজ

বিডিআর বিদ্রোহ ও হত্যাযজ্ঞের দশ বছর আজ

আজ শোকাবহ সেই ২৫ ফেব্রুয়ারি, বিডিআর বিদ্রোহ ও হত্যাযজ্ঞের দশ বছর। দেশের ইতিহাসের কলঙ্কময় এক অধ্যায় এটি। ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি তৎকালীন বিডিআর সদস্যদের বিদ্রোহে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যা করা হয়। রাজধানীর পিলখানার দরবার হলে ঘটে নারকীয় হত্যাযজ্ঞ।

বিডিআর বিদ্রোহ ও হত্যাযজ্ঞের দুই মামলায় বিচারিক প্রক্রিয়া শেষে আপিল চলছে। ঘটনাটি পরিকল্পিত ছিল, উল্লেখ করে এর পেছনের কারণ খুঁজে বের করার তাগিদ দিয়েছেন বিশ্লেষকরা।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি রাজধানীর পিলখানার দরবার হলে ঘটে নারকীয় হত্যাযজ্ঞ। ‌‌‌‌‌'অপারেশন ডাল ভাত' কর্মসূচির টাকা হেরফেরের অভিযোগ তুলে পিলখানায় দরবার চলাকালে হঠাৎ করেই বিদ্রোহ শুরু করে তৎকালীন বিডিআর সদস্যরা। বিডিআর প্রধান মেজর জেনারেল শাকিল আহমেদ ও সিনিয়র কর্মকর্তাসহ ৫৭ সেনা কর্মকর্তাকে হত্যা করা হয়। হত্যার শিকার হন ১৭ জন বেসামরিক ব্যক্তিও।

পিলখানার ভেতর থেকে একে একে উদ্ধার করা হয় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনের মৃতদেহ। বেরিয়ে আসে বিডিআর জোয়ানদের নারকীয় হত্যাযজ্ঞের ঘটনা।

এই ঘটনায় হত্যা এবং অস্ত্র ও বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করা হয়। দীর্ঘ তদন্ত ও বিচারিক কার্যক্রম শেষে রায় হলেও আপিল আদালতে মামলা এখনো ঝুলে আছে।

এমআই