ভয়াবহ বন্যার কবলে বান্দরবান

ভয়াবহ বন্যার কবলে বান্দরবান

উজানে টানা বৃষ্টির কারণে পাহাড়ি ঢল নামছে সাঙ্গু আর মাতামুহুরী নদীতে। এই নদীর পানি দু'কূল ছাপিয়ে ছড়িয়ে পড়েছে নিম্ম এলাকায়। সাথে যুক্ত হয়েছে ভারী বৃষ্টিপাত। এতে বান্দরবানে আরো অবণতি হয়েছে বন্যা পরিস্থিতির।

প্রতি ঘণ্টায় ঘণ্টায় নতুন নতুন এলাকা বন্যার পানিতে প্লাবিত হচ্ছে। ১৯৯৭ সালের পর স্মরণকালের ভয়াবহ বন্যায় পড়তে যাচ্ছে বান্দরবান। টানা যষ্ঠ দিনের মতো যোগাযোগ বন্ধ ও বন্যার পানিতে জেলা শহরের জনজীবনকে বিপর্যস্ত করে তোলেছে। পাহাড় ধসে বিকল্প সড়ক হিসেবে ব্যবহৃত বান্দরবান-রাঙ্গামাটি সড়কও বন্ধ হয়ে গেছে।

শহরের আর্মিপাড়া, ইসলামপুর, বালাঘাটা, অফিসার্স ক্লাব, বনানী স’মিল, বাস টার্মিনাল, হাফেজঘোনা, শেরেবাংলা নগর, মেম্বারপাড়া সাঙ্গু নদীর তীরবর্তী এলাকা এখন পুরোটাই পানির নিচে। উপদ্রুত এলাকার মানুষ বিভিন্ন আশ্রয় কেন্দ্র ও আত্মীয় স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছে। লাগাতার বন্যায় সাধারণ খেটে খাওয়া মানুষের জন্য বড় ধরনের ধাক্কা বলে মনে করা হচ্ছে।

এদিকে টানা ৬ষ্ঠ দিনের মতো বান্দরবান জেলা শহরের সাথে সারাদেশের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। বান্দরবান-কেরানীহাট সড়কের বাজালিয়া বড়দুয়ারা অংশের রাস্তা পানিতে তলিয়ে যাওয়ায় যানচলাচল বন্ধ রয়েছে। নদীর পানি ও পাহাড় ধসের কারণে থানচি, রুমা ও রোয়াংছড়ি সড়কেও যোগাযোগ বন্ধ রয়েছে। থানচি উপজেলা সদরে দুটি ও লামা উপজেলায় ৫৫টি আশ্রয়ন কেন্দ্র খোলা হয়েছে। যোগাযোগ বন্ধ থাকায় নিত্যপণ্যের দাম লাগামহীন হয়ে পড়েছে।

এদিকে বন্যা কবলিত এলাকায় সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে জেলা প্রশাসক কার্যালয় থেকে। বাংলাদেশ সেনাবাহিনী, জেলা পরিষদ, পৌরসভা ও উপজেলা পরিষদের পক্ষ থেকে দুর্গত মানুষের মাঝে খাবার সরবরাহসহ তাদের খোঁজ রাখছেন।

এমজে/