কাশ্মীরে গণগ্রেফতার, আটক ৪ হাজারেরও বেশি

কাশ্মীরে গণগ্রেফতার, আটক ৪ হাজারেরও বেশি

স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ৪ হাজার ১শ জন কাশ্মীরি নাগরিককে গ্রেফতার করেছে ভারতীয় বাহিনী। যাদের উপত্যকার বাইরে উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের বিভিন্ন জেলে আটক রাখা হয়েছে।

এ ছাড়া গত ২২ দিনে ৬০৮ জনের বিরুদ্ধে বিতর্কিত জননিরাপত্তা আইনে মামলা দায়ের করেছে ভারতীয় কর্তৃপক্ষ। খবর আনন্দবাজার পত্রিকার।

গ্রেফতার অভিযান এখনও অব্যাহত রয়েছে জানিয়ে আটককৃতদের সংখ্যা আরও বাড়তে পারে বলে স্থানীয় পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন।

মূলত তরুণদের টার্গেট করে গ্রেফতার অভিযান পরিচালিত হচ্ছে জানিয়ে নাম প্রকাশ না করার শর্তে ওই পুলিশ কর্মকর্তা জানান, প্রশাসনের দৃষ্টিতে ‘বিপজ্জনক’ ব্যক্তিদেরই আটক করা হচ্ছে।

রাজনৈতিক নেতা, হুররিয়ত নেতা, বিভিন্ন নাগরিক ও ব্যবসায়িক সংগঠনের নেতা- প্রশাসন যাদের ‘বিপজ্জনক’ মনে করেছেন, তাদেরই গ্রেফতার করছে ভারতীয় বাহিনী।

সরকারিভাবে আটকের সংখ্যা প্রকাশ না করায় প্রশাসনিক সূত্রের বরাতে আনন্দবাজার জানায়, আটকের প্রকৃত সংখ্যা ৪১০০-রও অনেক বেশি। বিভিন্ন থানার লক-আপ ভরে যাওয়ার পরে বহু তরুণকে নিরাপত্তা বাহিনীর শিবিরগুলিতে সরিয়ে নেয়া হয়েছে।

থানার বাইরে নিরাপত্তা শিবিরে আটককৃতদের সংখ্যা এ হিসেবের বাইরে বলে জানিয়েছে সূত্রটি।সেখানে পরিবারের সদস্যদেরও যেতে দেয়া হচ্ছে না।যে কারণে নিরাপত্তা বাহিনী তুলে নেয়ার পরও বহু পরিবারই জানে না তাদের সন্তান কোথায় রয়েছে।

এমআই