বক্তব্য প্রত্যাহারে ২৪ ঘন্টার আল্টিমেটাম

‘জয় হিন্দ’ বলে বক্তব্যের শেষ করলেন রাবি ভিসি

‘জয় হিন্দ’ বলে বক্তব্যের শেষ করলেন রাবি ভিসি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিতব্য একটি অনুষ্ঠানে বক্তব্যের শেষে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহান ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগানের পর ‘জয় হিন্দ’ বলায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রবিবার দুপুরে বক্তব্য প্রত্যাহারের জন্য ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে রাকসু আন্দোলন মঞ্চ, বাংলাদেশ ছাত্র ফেডারেশন ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সদস্যরা।

প্রতিবাদ লিপিতে উল্লেখ করা হয়, ভিসির স্লোগানের বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়ায় দেশব্যাপী নিন্দার ঝড় উঠেছে। উক্ত বক্তব্যটি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। একজন বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে এ বক্তব্য খুবই উদ্বেগজনক। আমরা মনে করি এই বক্তব্যের মাধ্যমে তিনি লাখ লাখ শহীদের আত্মত্যাগ ও লড়াই সংগ্রামের মাধ্যমে অর্জিত স্বাধীন স্বার্বভৌম বাংলাদেশকে অসম্মান ও অস্বীকার করেছেন। যা দেশদ্রোহীতার শামিল।

বিশ্ববিদ্যালয়ের ভিসির মত পদে বসে এমন গর্হিত বক্তব্য প্রদানের মাধ্যমে উক্ত পদকে তিনি কলঙ্কিত করেছেন। আমরা এ বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সাথে আগামী ২৪ ঘন্টার মধ্যে উক্ত বক্তব্য প্রত্যাহার করে জাতির সামনে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করতে হবে। অন্যথায় শিক্ষার্থীরা তীব্র আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবে।

এ বিষয়ে জানতে ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহানের সঙ্গে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হয়। কিন্তু তিনি ফোন রিসিভ করেননি।

প্রসঙ্গত, গত ২৬ সেপ্টেম্বর শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ‘কালচার, পিস অ্যান্ড এডুকেশন; ফ্রম দ্যা পারস্পেকটিভ অভ পিপলস স্টিট্রি’ শীর্ষক তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যের শেষে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগানের পর ‘জয় হিন্দ’ বলেছেন ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহান।

এমন বক্তব্য দেওয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এমজে/