সরকারি কর্মকর্তা কর্মচারীদের ইনডেমনিটি দেয়ায় দুর্নীতি বাড়বে: সিপিবি

সরকারি কর্মকর্তা কর্মচারীদের ইনডেমনিটি দেয়ায় দুর্নীতি বাড়বে: সিপিবি

২০১৮ সালের ২০ আগস্ট সরকারি চাকরি আইন ২০১৮ প্রণয়নের মাধ্যমে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের এক ধরনের ইনডেমনিটি প্রদান করায় ক্ষোভ প্রকাশ করেছেন সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম। তারা বলেন, আইনে এ ধারা দুদকের আইনের যে প্রাধান্য তা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেলায় খর্ব করবে। এতে দুর্নীতি বৃদ্ধি পাবে।

রবিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতি সিপিবি নেতৃবৃন্দ একথা বলেন।

নেতৃবৃন্দ বিবৃতিতে আরো বলেন, ফৌজদারী মামলা ছাড়াও দুর্নীতির মামলায় আদালত অভিযোগপত্র গ্রহণ করার আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গ্রেপ্তার করতে চাইলে সরকারের অনুমতি নেয়ার যে বিধান সংযুক্ত করা হয়েছে তা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের এক ধরনের ‘ইনডেমনিটি’ প্রদান করবে।

নেতৃবৃন্দ বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতি দৃশ্যমান হলেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ প্রলম্বিত হবে। নেতৃবৃন্দ বলেন, সরকারি কর্মচারী আইন ২০১৮ সংবিধানের মৌলিক বিধানসমূহের সাথে সাংঘর্ষিক।

নেতৃবৃন্দ আরো বলেন, বিনাভোটের এ সরকার আমলানির্ভর। তাই বৈষম্যমূলক ও সংবিধানের মৌলিক অধিকার পরিপন্থী এ আইন দিয়ে দুর্নীতিগ্রস্থ আমলাদের দায়মুক্তি প্রদান করে তাদের সমর্থন ধরে রাখতে সরকার মরিয়া হয়ে উঠেছে। পুনঃবিবেচনা করে আইনের এ ধারা বাতিলের জন্য নেতৃবৃন্দ সরকারের প্রতি আহ্বান জানান।

এমআই