বেতনের দাবিতে গাজীপুরে পোশাকশ্রমিকদের বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

বেতনের দাবিতে গাজীপুরে পোশাকশ্রমিকদের বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

গাজীপুর মহানগরের দক্ষিণ সালনা এলাকায় আটলানটেক্স এ্যাপারেলস (প্রা:)লি: নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা বেতনের দাবিতে কারখানার সামনে সালনা-শিমুলতলী আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। এছাড়া, স্টাইল ক্যাপ নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে ভোগড়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে।

শ্রমিকরা জানায়, করোনা আতঙ্কে সারাদেশে গার্মেন্টস কারখানা বন্ধ ঘোষণা করা হলে শ্রমিকরা

বেতন বকেয়া রেখেই বাড়ি চলে যায়। পরে মালিকপক্ষ কারখানা চালু করলে যে শ্রমিকরা কাজে যোগ দেয়। কিন্তু মার্চ মাসের বকেয়া বেতন দিতে গরিমসি শুরু করলে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে উঠে। পরে রবিবার সকালে শ্রমিকরা একমাসের বকেয়া বেতনের দাবিতে কারখানায় কর্মবিরতি ঘোষণা করে বিক্ষোভ শুরু করে।

অন্যদিকে, করোনা ভাইরাস আতঙ্কের কারণে শিল্প প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় বেশির ভাগ শ্রমিকই গাজীপুর ছেড়ে গ্রামের বাড়ি চলে যান। তবে এখন আবারো কারখানা খোলার খবরে তারা কর্মস্থলে ফিরতে শুরু করেছেন। গণপরিবহন বন্ধ থাকায় অতিরিক্ত ভাড়ায় রিকশা ও ভ্যানে দূর দূরান্ত থেকে গাজীপুরের বিভিন্ন এলাকায় প্রবেশ করছেন এসব পোশাক শ্রমিকরা।

পুলিশ জানায়, করোনা ভাইরাস সংক্রমনের ঝুঁকি থাকার পরও গত এক সপ্তাহ ধরে প্রায় অর্ধশতাধিক কারখানা চালু ছিল। নতুন করে আবার কিছু কারখানা খুলতে শুরু করেছে কারখানা কর্তৃপক্ষ।

শ্রমিকরা জানায়, কারখানা খোলার খবরে গণপরিবহন না থাকার পরও বাধ্য হয়ে কারখানায় কর্মস্থলে আসছেন তারা। অতিরিক্ত ভাড়ায় ভ্যান, রিকশা ও অটো রিকশায় চড়ে ভেঙ্গে ভেঙ্গে তাদের ভোগান্তি নিয়ে পথ পাড়ি দিতে হয়েছে।