নানা শর্তে ত্রাণ তালিকায় যুক্ত হচ্ছে নাম, বিপাকে দরিদ্ররা

নানা শর্তে ত্রাণ তালিকায় যুক্ত হচ্ছে নাম, বিপাকে দরিদ্ররা

এলাকার ভোটার তালিকায় নাম থাকলে, তবেই মিলবে রেশন কার্ড। এমন বিধিতে চলছে রেশনের তালিকা তৈরির কাজ। করোনাকালে যাতে বিপাকে পড়েছেন শহরে কর্মরত স্বল্প আয়ের মানুষেরা। এ পরিস্থিতিতে তালিকায় নাম যুক্ত করার শর্ত দিয়ে কোথাও আবার নেয়া হচ্ছে টাকাও। মন্ত্রণালয় আর জনপ্রতিনিধিদের সমন্বয়হীনতায় সৃষ্টি হচ্ছে এমন পরিস্থিতি। যদিও দায়িত্বপ্রাপ্ত দুই মন্ত্রণালয়ই বলছে, ত্রাণ দেয়ার ক্ষেত্রে ভোটারের পরিচয় কোনোভাবেই বিবেচ্য নয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, করোনায় লকডাউনের কারণে এপ্রিল থেকে প্রতি সপ্তাহে ১ শতাংশ মানুষ ক্রয় ক্ষমতা হারাচ্ছেন। আগামী জুনের মধ্যে দারিদ্র্যসীমার নিচে থাকা মানুষের সংখ্যা ৩০ শতাংশে পৌঁছাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এরই মধ্যে দেশের প্রায় ৫ কোটি মানুষকে ৩ লাখ মেট্রিক টন চাল ও ৩ হাজার কোটি টাকা অর্থ সহায়তা দেয়ার পরিকল্পনা নিয়েছে সরকার। ৫০ লাখ পরিবারকে সরাসরি খাদ্যপণ্য বিতরণ ও ৫০ লাখকে রেশন কার্ড দেয়ার ডাটাবেজ তৈরির কাজ শুরু হয়েছে। তবে এ সুযোগে কিছু জনপ্রতিনিধির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে।

একজন বলেন, ত্রাণ দেয়ার নাম করে প্রত্যেক মানুষের কাছ থেকে ১শ’ টাকা করে চাঁদা উঠিয়েছে বজলু মেম্বার।

আরেকজন বলেন, চালের জন্য ১শ’ টাকা চাঁদা দিয়েছি। কিন্তু চাল এখনো পায়নি।

ঢাকায় প্রতিটি ওয়ার্ডে দেয়া হবে ৩শ ৩৩টি করে রেশন কার্ড। যা শুধু ঐ এলাকার ভোটাররাই পাবেন।

স্থানীয় এক নারী বলেন, যারা যারা এই এলাকার ভোটার তাদের নাম ঠিকানা ও ভোটার আইডি কার্ডের ফটোকপি নিয়েছে। এবং বলেছে, যে আপনার সরকারের থেকে সাহায্য পাবেন।

স্থানীয় আরেকজন বলেন, আমরা তো অসহায় হয়ে পড়েছি। এখন তো সরকারের দেয়া কোনো কিছুই আমরা পাচ্ছি না।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর মো. আবুল কাশেম বলেন, আমরা এলাকায় যারা ভোটার আমি তাদের লিস্ট করতেছি। অনেকে বলে আমরা তো ভোটার না, কিন্তু এখানে বসবাস করছি। কিন্তু আমরা কি খাবো। এটা নিয়ে একটু দ্বিধায় আছি।

যদিও দুর্যোগ ব্যবস্থাপনা ও খাদ্য - দুই মন্ত্রী বলছেন, করোনা মোকাবিলায় ত্রাণ দেয়ায় কোনো বিভেদ মেনে নেয়া হবে না।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, এলাকার ভোটার হতে হবে, এমন চিঠির কপি দেখাতে বলেন তাদেরকে। আমার ওই এলাকায় বাড়ি কিন্তু তাদের ওখানের ভোটার না, তাই বলে কী তারা পাবে না?। এইটা যদি কেউ না দিয়ে থাকে, তা অমানবিক। এটা হলো যারা এলাকার কমিশনার তালিকা করতেছে তাদের অপরাধ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, খাদ্যে সহায়তা দেয়ার জন্য এই সংকট মুহূর্তে তালিকা করার জন্য কোনো নিয়মনীতি নেই। যার পেটে খাদ্যে থাকবে না, এবং যে খাদ্যের জন্য কষ্ট করবে তাকেই তালিকাভুক্ত করতে হবে।

এমজে/