আগুনে সর্বশান্ত থানচির ব্যবসায়ীরা

আগুনে সর্বশান্ত থানচির ব্যবসায়ীরা

আগুনে সবকিছু পুড়ে যাওয়ায় সর্বশান্ত বান্দরবানের থানচি বাজারে ব্যবসায়ীরা। অগ্নিকাণ্ডে প্রায় তিন শতাধিক দোকান পুড়ে গেছে, যাতে ক্ষতি হয়েছে ১০ কোটি টাকারও বেশি।

স্থানীয়রা জানায়, সোমবার ভোর ৫টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে আগুনের সূত্রপাত সম্পর্কে প্রাথমিকভাবে কিছুই জানা যায়নি।

তবে ধারণা করা হচ্ছে, বাজারের কোন একটি চুলা থেকে অগ্নিকাণ্ডের সূচনা হতে পারে। দোকানগুলোর দূরত্ব কম হওয়ায় তা দ্রুত ছড়িয়ে পড়ে। অধিকাংশ মানুষ ঘুমের মধ্যে থাকায় কোনভাবে প্রাণ নিয়ে বাঁচতে পারেন। তাই দোকান থেকে কোন মালামাল বের করা সম্ভব হয়নি বলে জানা গেছে।

এ ব্যাপারে থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুল হক মৃদুল জানান, ‘ভোর সাড়ে ৫টার দিকে থানচি বাজার থেকে হঠাৎ আগুনের লেলিহান শিখা দেখা যায়। মুহূর্তেই আগুন চারপাশে ছড়িয়ে পড়লে বাজারের প্রায় সব দোকান পুড়ে যায়। পার্শ্ববর্তী উপজেলাগুলোতে দমকল বাহিনীর কয়েকটি ইউনিটকে খবর দেয়া হলে সকাল ৮টায়ও দূরত্বের কারণে তারা ঘটনাস্থলে পৌঁছাতে পারেনি। তবে আগুন কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। এখনও বাজারে থাকা গ্যাস সিলিন্ডারের দোকানগুলোতে সিলিন্ডার বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে।’

বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহলা ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘আগুন নিয়ন্ত্রণের জন্য ফায়ার সার্ভিসের পাশাপাশি স্থানীয়রাও কাজ করে। আড়াই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।’

এমজে/