বেড়েই চলেছে যমুনা নদীর পানি, সিরাজগঞ্জে লক্ষাধিক মানুষ পানিবন্দি

বেড়েই চলেছে যমুনা নদীর পানি, সিরাজগঞ্জে লক্ষাধিক মানুষ পানিবন্দি

উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল ও টানা বর্ষণে যমুনা নদীর পানি সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে অস্বাভাবিক হারে বৃদ্ধি পাচ্ছে। এতে আবারও নিম্নাঞ্চল প্লাবিত হয়ে প্রায় লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

বুধবার সকালে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী এ কে এম রফিকুল ইসলাম জানান, যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে ৩৬ সেন্টিমিটার বৃ্দ্ধি পেয়ে বিপদসীমার ৭১ সেন্টিমিটার ও কাজিপুর পয়েন্টে বিপদসীমার ৯৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

আগামী ৭২ ঘণ্টা যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

এদিকে পানিবৃদ্ধি অব্যাহত থাকায় যমুনার অভ্যন্তরীণ চারাঞ্চলের মানুষেরা দ্বিতীয় দফায় পানিবন্দি হয়ে পড়েছে। প্লাবিত হয়েছে বাড়ীঘর, শিক্ষা ও ধর্মী প্রতিষ্ঠানসহ ফসলী জমি। বাড়িঘর ছেড়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কিংবা উঁচু জায়গায় আশ্রয় নিয়েছে শত শত মানুষ। অস্বাভাবিক হারে পানি বাড়ায় এসব এলাকার মানুষের মাঝে বন্যা আতংক বিরাজ করছে।

জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা আব্দুর রহিম গণমাধ্যমকে জানান, জেলার ৫ উপজেলার যমুনা নদী অধ্যুষিত ৩৫টি ইউনিয়নে ২৫ হাজার পরিবারের প্রায় সোয়া লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। ইতিমধ্যে আংশিক ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছে ২৮০টি ঘরবাড়ি। ২২টি শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হয়েছে। নষ্ট হয়ে গেছে প্রায় ১৭ কিলোমিটার রাস্তা ও বাঁধ। তিনি আরও বলেন, প্রথম দফা বন্যা কবলিতদের জন্য ১২৫ মেট্টিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছিল। দ্বিতীয় দফাতেও আমরা প্রস্তুত রয়েছি।

এমজে/