চার উপনির্বাচনে বিএনপির মনোনয়ন ফরম জমা দিয়েছেন ২৯ জন

চার উপনির্বাচনে বিএনপির মনোনয়ন ফরম জমা দিয়েছেন ২৯ জন

করোনা মহামারীর মধ্যেও আসন্ন চার উপ-নির্বাচনে বিএনপির ২৯ জন মনোনয়ন প্রত্যাশী তাদের মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

শুক্রবার নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তারা এ মনোনয়ন জমা দেন।

মনোনয়নপত্রের মূল্য ১০ হাজার টাকা। ২৫ হাজার টাকা জামানতসহ প্রার্থীরা মনোনয়ন ফরম জমা দেন। মনোনয়ন ফরম জমা দেয়ার শুক্রবার শেষ দিন সকালে কয়েক হাজার নেতা-কর্মীর উপস্থিতিতে সরব হয়ে উঠে কেন্দ্রীয় কার্যালয়। ঢাকা-৫, ঢাকা-১৮, নওগাঁ-৬ ও সিরাজগঞ্জ-১ আসনের উপ-নির্বাচনের মনোনয়ন প্রত্যাশীরা সকাল থেকে কর্মী-সমর্থক নিয়ে তাদের মনোনয়নপত্র জমা দেন। তারা দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর কাছে তার মনোনয়নপত্র জমা দেন।

এসময়ে রিজভী আহমেদ বলেন, দেশে যে দুঃশাসন চলছে তার মধ্যে গণতন্ত্র সম্প্রসারণের জন্য যেখানে যতটুকু সুযোগ পাবো সেটা ব্যবহার করবো।

এর আগেও দেখেছি, নির্বাচন, নির্বাচন কমিশন ও ভোট এগুলোকে জাদুঘরে পাঠানোর জন্য সরকার সকল আয়োজন সম্পন্ন করেছে। আমরা ১২ বছর নিরবিচ্ছিন্ন সংগ্রাম করছি গণতন্ত্র ফেরানোর জন্য। এক্ষেত্রে সর্বোচ্চ নেতা থেকে তৃণমূলের নেতা কারো ৫০ থেকে ২৫০-৩০০ মামলা নিয়ে এই সংগ্রামে অংশ নিচ্ছে। আমরা এসব উপনির্বাচনকে সংগ্রামের অংশ হিসেবে নিয়েছি।

চার আসনের জন্য গত বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র বিক্রি হয়েছে ২৯ টি। এরমধ্যে ঢাকা-৫ আসনে ৬ জন, ঢাকা-১৮ আসনে ৯ জন, সিরাজগঞ্জ-১ আসনে ৫ জন, নওগাঁ-৬ আসনে ৯ জন রয়েছেন।

ঢাকা-৫ আসনে মনোনয়ন জমা দেন বিএনপির কেন্দ্রীয় নেতা ও সাবেক এমপি আলহাজ্ব সালাহউদ্দিন আহমেদ, ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি নবী উল্লাহ নবী, বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক ও শিক্ষক নেতা অধ্য সেলিম ভূঁইয়া, মো. জুম্মন মিয়া, আকবর হোসেন নান্টু ও আনোয়ার হোসেন সরকার।

ঢাকা-১৮ আসনে মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, ব্যাবসায়ী নেতা বাহাউদ্দিন সাদী, ঢাকা মহানগর উত্তর বিএনপির সহ-সভাপতি হাজী মোস্তাফিজুর রহমান সেগুন, ঢাকা মহানগর উত্তরের যুগ্ম সাধারণ সম্পাদক কফিল উদ্দিন, যুবদলের মহানগর উত্তরের সভাপতি এস এম জাহাঙ্গীর হোসেন, বিএনপি নেতা ইসমাইল হোসেন, আখতার হোসেন, হাজী মোস্তফা জামান ও আব্বাস উদ্দিন ফরম জমা দেন।

সিরাজগঞ্জ-১ আসনে টি এম তহজিবুল রহমান তুষার, নাজমুল হাসান তালুকদার রানা, মো. রবিউল হাসান, সেলিম রেজা ও রুমানা মাহমুদ কনকচাঁপা।

নওগাঁ-৬ মনোনয়ন ফরম সংগ্রহ করেন আনোয়ার হোসেন, মো. আব্দুস শুক্কুর, এস এম ফারুক জেমস, মাহমুদুল আরেফিন স্বপন, আতিকুর রহমান রতন মোল্লা, শেখ মো. রেজাউল ইসলাম, শফিকুল ইসলাম, আবু জাহিদ মো. রফিকুল আলম রফিক ও ইছহাক আলী দলীয় মনোনয়ন ফরম জমা দেন।

শনিবার বিকাল ৫টায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী ঢাকা-৫ এবং নওগাঁ-৬ আসনে উপনির্বাচনে ভোট গ্রহন হবে ১৭ অক্টোবর। ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনেরে উপ-নির্বাচনের তফসিল এখনো ঘোষণা করেনি নির্বাচন কমিশন।