মধ্যরাতে ৩২ নেপালি শিক্ষার্থীকে হোস্টেল থেকে বের করে দিল কর্তৃপক্ষ

মধ্যরাতে ৩২ নেপালি শিক্ষার্থীকে হোস্টেল থেকে বের করে দিল কর্তৃপক্ষ

রংপুরে অনুমোদনহীন নর্দান মেডিকেল কলেজের ৩২ নেপালি শিক্ষার্থীকে মধ্যরাতে হোস্টেল থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে।

রবিবার দিবাগত রাত ১১টার দিকে হোস্টেল থেকে তাদের বের করে দেওয়া হয়। চলমান আন্দোলনের মধ্যে পূর্ব ঘোষণা ছাড়াই মালিকপক্ষ কৌশলে তাদেরকে বের করে দিয়েছেন বলে শিক্ষার্থীদের অভিযোগ।

শিক্ষার্থীরা জানান, বেসরকারি নর্দান মেডিকেল কলেজের বিএমডিসি’র অনুমোদন নেই। কর্তৃপক্ষ বিভিন্ন মামলার কাগজপত্র দেখিয়ে অবৈধভাবে শিক্ষার্থী ভর্তি করে আসছেন। পাস করবার পরেও তারা ইন্টার্নশিপ করতে পারছেন না। এ জন্য ইন্টার্নশিপ ও অন্য প্রতিষ্ঠানে মাইগ্রেশনের দাবিতে বেশ কিছুদিন থেকে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

চলমান আন্দোলনের মধ্যে রবিবার প্রতিষ্ঠানটির ৩২ জন নেপালি শিক্ষার্থীকে কৌশলে হোস্টেল থেকে বের করে দেওয়া হয়। গভীর রাতে বিদেশি শিক্ষার্থীদের হোস্টেল থেকে বের করে দেওয়ায় সেখানে উত্তেজনা দেখা দেয়। বাধ্য হয়ে দেশীয় শিক্ষার্থীদের সহায়তায় নেপালিরা রংপুর মেট্রোপলিটন কোতয়ালি থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন।

এ বিষয়ে নর্দান মেডিকেল কলেজের পরিচালক আফজাল হোসেন জানান, আবাসিক হোস্টেল হিসেবে নগরীর পাকার মাথা এলাকায় নুরুল ইসলামের ভবন ভাড়া নেওয়া হয়। এই ভবনে নেপালি শিক্ষার্থীরা থাকেন। গত ১১ মাসের ভাড়া বাকি থাকলেও কিছু টাকা পরিশোধ করে কলেজ কর্তৃপক্ষ। একটি অসাধু মহল তাদের ভাবমূর্তি ক্ষুণ্ন করতেই পরিকল্পিতভাবে এই ঘটনা সাজিয়েছে।

তবে আবাসিক ভবন মালিক নুরুল ইসলাম জানান, নর্দান মেডিকেল তিনটি ফ্লাট ৬৫ হাজার টাকা মাসিক ভাড়ায় নিয়েছেন। কিন্তু তারা আট মাসের ভাড়া বাকি রেখেছেন। কর্তৃপক্ষ ও শিক্ষার্থীদের আগে থেকেই বাড়ি ছেড়ে দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন। নিরূপায় হয়ে রবিবার রাতে শিক্ষার্থীরা বাইরে গেলে ভবনের মূল গেটে তালা দেন তিনি।
রংপুর মেট্রোপলিটন কোতয়ালি থানার ওসি আব্দুর রশিদ বলেন, নেপালি শিক্ষার্থীরা থানায় একটি জিডি করেছেন। নেপালি শিক্ষার্থীদের সুরক্ষা ও নিরাপত্তা দিতে তারা সবসময় সচেষ্ট আছি।

এমজে/