সভাপতি পদ নিয়ে সুপ্রিম কোর্ট বারে বাকবিতণ্ডা, হাতাহাতি

সভাপতি পদ নিয়ে সুপ্রিম কোর্ট বারে বাকবিতণ্ডা, হাতাহাতি

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শূন্য পদে সভাপতি নির্বাচন নিয়ে ডাকা বিশেষ সাধারণ সভায় বাকবিতণ্ডা ও হাতাহাতির ঘটনা ঘটেছে। আজ মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এ ঘটনায় পাল্টাপাল্টি দায় দিয়ে বক্তব্য দিয়েছেন আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীরা।

জানা যায়, মঙ্গলবার দুপুর ২টায় সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে সভা করতে গিয়ে শুরুতেই বিবাদে জড়ান কার্যনির্বাহী কমিটিতে থাকা আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীরা।

সম্পাদক রুহুল কুদ্দুস কাজল ঘোষণা দেন যে গঠনতন্ত্র অনুযায়ী তিনি সভা পরিচালনা করবেন। সঙ্গে সঙ্গে ‘সাদা প্যানেল’ থেকে নির্বাচিত সহ-সভাপতি মুহাম্মদ শফিক উল্ল্যা ডায়েসে দাঁড়িয়ে ঘোষণা দেন, তিনি সভার সভাপতিত্ব করবেন।

এর বিরোধিতা করে তখন কাজল বলেন, আপনি সভাপতিত্ব করবেন সভায় এ ধরনের কোনো কার্যবিবরণী পাস হয়নি। সিনিয়র আরেকজন সহ-সভাপতি আছেন। তখন শফিক উল্ল্যা বলতে থাকেন, আমিই আজকের সভার সভাপতি। এই সভা থেকে ঘোষণা করছি, আজ থেকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এম আমিন উদ্দিন।

আওয়ামী সমর্থক আইনজীবীরা তখন করতালির মাধ্যমে তাকে সমর্থন দেন। অন্যদিকে বিএনপির আইনজীবীরা ‘ভুয়া ভুয়া’ রব তোলেন। এক পর্যায়ে সমিতির সম্পাদক কাজল সভা মুলতবির ঘোষণা দেন। এরপরও মিলনায়তনে আরও ঘণ্টাখানেক দুই পক্ষের আইনজীবীদের হট্টগোল চলে।

এসময় কণ্ঠ ভোট নয় ব্যালটের নির্বাচনের মাধ্যমে সভাপতি নির্বাচন করার বিষয়ে আইনজীবী পুনরায় বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। ঘটে হাতাহাতিও। এরপর মিলনায়তনের বিদ্যুৎ ও মাইকের সংযোগ বিচ্ছিন্ন করা হলে অবস্থানরত আইনজীবীরা বাইরে বেরিয়ে আসেন

পরে বিকালে দুই পক্ষই সমিতির প্যাডে আলাদা সংবাদ বিজ্ঞপ্তি দেয়।

কাজলের দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, আহুত বিশেষ সাধারণ সভা উদ্ভূত পরিস্থিতিতে কোনো আলোচনা ও সিদ্ধান্ত ব্যতিরেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়েছে।

এর কিছুক্ষণের মধ্যে পাল্টা বিজ্ঞপ্তিতে সহ-সভাপতি মুহাম্মদ শফিক উল্ল্যা বলেন, তার সভাপতিত্বে মঙ্গলবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়। তিনি সমিতির সভাপতি পদে এএম আমিন উদ্দিনের নাম প্রস্তাব করলে উপস্থিত সদস্যরা করতালি ও কণ্ঠভোটে তার প্রস্তাবকে সমর্থন করেন। ফলে এএম আমিন উদ্দিনকে ২০২১-২২ মেয়াদের অবশিষ্ট সময়ের জন্য সভাপতি হিসেবে নির্বাচিত ঘোষণা করা হলো।

অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, আমি শুনতে পেলাম আজকে বিশেষ সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে সভাপতি হিসেবে আমার নাম ঘোষণা করা হয়েছে। আমাকে যদি আবারও সভাপতি নির্বাচিত করা হয়, আমি বিগত দুই বছরের মতো বারের উন্নয়নে কাজ করে যাব।