যে কারণে পদ্মা সেতুর পিলারে ফের ধাক্কা

যে কারণে পদ্মা সেতুর পিলারে ফের ধাক্কা

বারবার পদ্মা সেতুর পিলারে ধাক্কায় বিআইডব্লিউটিসির মনিটরিং ও স্রোতের সাথে চলার অনুপযোগী ফেরি চালানোর কারণে এ ঘটনা ঘটছে বলে অভিযোগ করেন পদ্মা সেতুর প্রধান প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের।

সোমবার (০৯ আগস্ট) সন্ধ্যায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এ নৌপথে পিলারের নিচ দিয়ে ফেরির চেয়ে বড় বড় বোট স্টানরিফাইনার তেল বহনকারী ট্যাংকার জাহাজ ১২শ' থেকে ১৩শ' টন তেল নিয়ে বাগাবাড়ি, আরিচা, নগরবাড়ি যাচ্ছে। এগুলো কিন্তু ধাক্কা লাগছে না। বিআইডব্লিউটিসি বলতে পারবে কেনো এমন হচ্ছে। পদ্মা সেতুর একটি পিলার হতে অপর পিলারের দূরত্ব ১৫০ মিটার অর্থাৎ ৫০০ ফিট। আর ফেরির প্রস্থ হলো ১৫ মিটারেরও কম।

দেওয়ান আব্দুল কাদের আর বলেন, আমার মনে হয় বিআইডব্লিউটিসি ঠিক ভাবে অপারেট করতে পারছে না। এ ফেরিগুলি এই স্রোতে চলাচলের যোগ্য কি না সেগুলো দেখার বিষয়। এ বিষয় নিয়ে আমরা কাল ঘটনাস্থল পরিদর্শন করবো। এ ধাক্কায় পিলারের নিচে পিলারের বেইজ পাইল ক্যাপ সামান্য ক্ষতি হয়েছে। তবে এটা বড় ক্ষতি নয়।

অপরদিকে বিআইডব্লিউটিসি শিমুলিয়া ম্যানেজার (বাণিজ্য) সাফায়েত হোসেন বলেন, পদ্মা নদীতে স্রোত ও এ সময় বিপরীত দিক দিয়ে আসা একটি যাত্রীবাহী ট্রাকারকে সাইড দিতে গিয়ে পিলারে ধাক্কা লাগার ঘটনা ঘটে বলে প্রাথমিকভাবে জানতে পেরেছি। ধাক্কায় ফেরির পিছনের বাম দিকের তলায় দুটি ছিদ্র হয়ে পানি উঠতে শুরু করে। এই অবস্থায় ফেরিটি শিমুলিয়া ঘাটে আসতে সক্ষম হয়। ওই সময় ফেরির সাইডে থাকা দুই যাত্রী আহত হয়। তাদের চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। তবে তাদের অবস্থা গুরুতর নয়। ধাক্কায় ফেরিতে থাকা মাল বোঝাই ট্রাকের মাল একটি প্রাইভেটকারের উপরে পড়ে গিয়ে ওই প্রাইভেটকারটি ক্ষতিগ্রস্ত হয়। এ সময় প্রাইভেটকারের যাত্রীরা বাহিরে থাকায় তারা অক্ষত থাকে। ফেরি থেকে যানবাহন উদ্ধারের কাজ চলছে।

এর আগে সন্ধ্যা ৭টা ১০ এর দিকে রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে আসার পথে পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে ধাক্কা লাগে।

এর আগে ২৩ জুলাই পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে ‘শাহজালাল’ নামের একটি রো রো ফেরির সংঘর্ষ হয়। এতে ফেরিটির অন্তত ২০ জন যাত্রী আহত হন। ঘটনার পরপরই ফেরির ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আব্দুর রহমানকে বরখাস্ত করে বিআইডব্লিউটিসি। এছাড়াও গত ২, ১৬ ও ২০ জুলাই ১৬ ও ১৭ নম্বর পিলারে অন্যান্য ফেরি ধাক্কা লাগায়। তবে পিলার যেভাবে তৈরি করা হয়েছে এ ধাক্কায় কোন ক্ষতি হবে না। বরোজোর পিলারের চল্টা উঠে যেতে পারে বলে জানিয়েছিলেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের।

এমজে/