চট্টগ্রামে মডার্না ও সিনোফার্মের টিকার মজুত শেষ, প্রবাসীদের বিক্ষোভ

চট্টগ্রামে মডার্না ও সিনোফার্মের টিকার মজুত শেষ, প্রবাসীদের বিক্ষোভ

মজুত শেষ হয়ে যাওয়ায় চট্টগ্রামে মডার্না ও সিনোফার্মের প্রথম ডোজের টিকা কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রেখেছে স্বাস্থ্যবিভাগ তবে অক্সফোর্ড অ্যাস্ট্রেজেনেকার (কোভিশিল্ড) দ্বিতীয় ডোজের টিকা যথারীতি চলবে। গতকাল চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

সিভিল সার্জন কার্যালয় থেকে বলা হয়, ভ্যাকসিনের পর্যাপ্ত সরবরাহ না থাকায় চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আজ থেকে মডার্না ও সিনোফার্মের প্রথম ও দ্বিতীয় ডোজ দেয়া অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে। তবে অ্যাস্ট্রাজেনেকার টিকা যথারীতি চলবে। আর ভ্যাকসিন আসলে শিগগিরই দ্বিতীয় ডোজ চালু করা হবে।

এদিকে কয়েকটি স্থানে বিক্ষোভ করেছেন টিকা প্রত্যাশীরা। চট্টগ্রাম জেনারেল হাসপাতাল ও চমেক হাসপাতালের সামনে অনেকে হট্টগোল শুরু করেন গতকাল। তাদের দাবি, পূর্ব ঘোষণা ছাড়াই হুট করে টিকা প্রদান বন্ধ করে দেয়া হয়েছে।

জানা গেছে, টিকা না পেয়ে বিক্ষোভকারীদের অধিকাংশ প্রবাসী। গতকাল সকালে তারা জেনারেল হাসপাতালের সামনে টিকার জন্য বিক্ষোভ শুরু করেন।

একপর্যায়ে সিভিল সার্জন কার্যালয়ে তালা লাগাতে বাধ্য হয় কর্তৃপক্ষ। এ সময় পুলিশ এসে তাদের নিবৃত্ত করে। পরে অগ্রাধিকার ভিত্তিতে সবার আগে তাদের টিকা দেয়া হবে জানালে তারা স্থান ত্যাগ করেন।

এ বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, মডার্না ও সিনোফার্মের টিকার মজুত শেষ হওয়ায় আপাতত টিকা কার্যক্রম বন্ধ রয়েছে। অবশ্য অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ চলবে। আবার টিকা আসলে নতুন করে সবাইকে দেয়া হবে।