যুক্তরাষ্ট্রে মানব পাচারের দায়ে বাংলাদেশির কারাদণ্ড

যুক্তরাষ্ট্রে মানব পাচারের দায়ে বাংলাদেশির কারাদণ্ড

যুক্তরাষ্ট্রে অবৈধভাবে মানব পাচারের দায়ে এক বাংলাদেশিকে ৪৬ মাসের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। মোহাম্মদ মিলন হোসেইন নামের ওই বাংলাদেশি মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে আদম পাচারকারী শক্তিশালী চক্রের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত ছিলেন।

আদালতের রায়ে বলা হয়েছে, ২০১৭ সালের মার্চ থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত মানব পাচারকারীদের সহায়তা করেন। তিনি মেক্সিকোর তাপাচুলা এলাকায় থাকতেন। সেখান থেকেই তিনি বাংলাদেশ, লাতিন আমেরিকা, মধ্য আমেরিকা ও মেক্সিকোর অগণিত মানুষকে যুক্তরাষ্ট্রে প্রবেশে সহায়তা করেছেন। এর বিনিময়ে তিনি অর্থ নিয়েছেন। মিলন তাপাচুলায় একটি হোটেলে এসব অবৈধ অনুপ্রবেশকারীদের রাখতেন এবং পরে যুক্তরাষ্ট্রের সীমান্ত পাড় করে দিতেন। মিলনের হয়ে সীমান্ত পাড়ের কাজ করে দিত মোক্তার হোসেন নামে তার আরেক সহযোগী।

তাপাচুলা থেকে মেক্সিকোর মন্টেরিতে প্লেনে করে পাঠানো হতো এই অনুপ্রবেশকারীদের। সেখান থেকে মোক্তার তাদেরকে যুক্তরাষ্ট্র সীমান্ত পাড় করে দিতেন।

এসিস্টান্ট এটর্নি জেনারেল কেনেথ পোলাইট জুনিয়র বলেন, বৈশ্বিক পর্যায়ে এই মানব পাচার চলছে যা অনেক বাংলাদেশি অভিবাসীর জীবনকে বিপন্ন করেছে। বিচার বিভাগ আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সঙ্গে কাজ করে যাবে যাতে মিলনের মতো মানব পাচারকারীদের আইনের আওতায় আনা যায় এবং এই সন্ত্রাসী নেটওয়ার্ককে ভেঙ্গে দেয়া যায়।

ভারপ্রাপ্ত এসিস্ট্যান্ট এটর্নি জেনিফার লোয়ারি বলেন, এই সন্ত্রাসীরা জীবনের চেয়েও অর্থকে বেশি গুরুত্ব দেয়। মিলনের মতো মানব পাচারকারীরা অভিবাসীদের ভয়াবহ পরিস্থিতিতে ফেলে। তাদের কারণে অভিবাসীরা আহত এবং প্রাণও হারায়।