বাংলাদেশে কেউ সংখ্যালঘু নয়: ভারতের প্রেসিডেন্টকে শেখ হাসিনা

বাংলাদেশে কেউ সংখ্যালঘু নয়: ভারতের প্রেসিডেন্টকে শেখ হাসিনা

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বিকালে হোটেল সোনারগাঁওয়ে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাতের আলোচনায় বিগত শারদীয় দুর্গাপূজার সময় বাংলাদেশে সহিংসতার বিষয় আসলে প্রধানমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশে কেউ সংখ্যালঘু নয়। এখানে কাউকে সংখ্যালঘু হিসেবে দেখা হয় না।

সাক্ষাৎ শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, দুর্গাপুজার পর যে সমস্যা হয়েছিল, প্রধানমন্ত্রী বলেছেন যে, আমাদের দেশে সংখ্যালঘু হিসেবে কাউকে ট্রিট করা হয় না। সকলকে সমান অধিকার দেয়া হয়।

প্রধানমন্ত্রীর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন।

সাক্ষাতের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ধর্ম যার যার, উৎসব সবার’ এমন স্লোগানের প্রশংসা করেছেন ভারতীয় রাষ্ট্রপতির সফরসঙ্গী আসামের দুই সংসদ সদস্য। তারা বলেছেন, ভারতবর্ষের সবাই এক বাক্যে এটা বলে, সব লোক এটা পছন্দ করেছে।

কানেকটিভিটি ও রোহিঙ্গা সঙ্কটের মত বিষয়গুলোও আলোচনায় এসেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

অভিন্ন নদীর পানি বণ্টন ও সীমান্ত হত্যার মত অমীমাংসিত বিষয়ে আলোচনা হয়েছে কি না- এ প্রশ্নে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, পররাষ্ট্রমন্ত্রীও তার বৈঠকে বলেছেন যে, আমরা অনেক সমস্যার সমাধান করেছি। বাকি যেগুলো আছে, মোটা দাগে সবগুলোকে এক জায়গায় নিয়ে এসে উনি বলেছেন, আমরা আলোচনার মধ্য দিয়ে এগুলো সমাধান করতে পারবো।

বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের আয়োজনে যোগ দিতে তিন দিনের সফরে বুধবার সকালে ঢাকায় পৌঁছান ভারতের রাষ্ট্রপতি। দিনের কর্মসূচির অংশ হিসেবে সন্ধ্যায় প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন তিনি।