২০২১-এ নির্যাতনের শিকার ৩৭০৩ নারী ও শিশু

২০২১-এ নির্যাতনের শিকার ৩৭০৩ নারী ও শিশু

বিদায়ী বছরে সারাদেশের বিভিন্ন এলাকায় তিন হাজার ৭০৩ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে বাংলাদেশ মহিলা পরিষদ (বিএমপি) সোমবার এ তথ্য জানিয়েছে।

মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদ জানায়, পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে, গতবছর এক হাজার ২৩৫ জন নারীকে ধর্ষণ করা হয়েছে। তাদের মধ্যে ১৭৯ জনকে সংঘবদ্ধ ধর্ষণ করা হয়েছে। এছাড়া ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বরের মধ্যে ৬২৯ জন কন্যাশিশুকে ধর্ষণ করা হয়েছে। ৬২ জনকে সংঘবদ্ধ ধর্ষণ করা হয়েছে। ২২ জন কন্যাশিশুসহ ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩১ জন নারীকে। ধর্ষণের কারণে আত্মহত্যা করেছেন সাতজন।

এছাড়া ৯৩ জন কন্যাশিশুসহ ১৫৫ জন নারীকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। ১৪ জন কন্যাশিশুসহ ৩৩ জন নারীকে শ্নীলতাহানি করা হয়েছে। ৬২ জন কন্যাশিশুসহ ৯৫ জন নারীকে যৌন নিপীড়ন করা হয়েছে। পাঁচজন কন্যাশিশুসহ এসিডদগ্ধ হয়েছেন ২২ জন নারী। তাদের মধ্যে মারা গেছেন চারজন। ১৫৩ জন কন্যাশিশুসহ অপহরণ করা হয়েছে ১৮০ জন নারীকে।

আটজন কন্যাশিশুসহ ১১ জন নারীকে অপহরণের চেষ্টা করা হয়েছে। ৩২ জন কন্যাশিশুসহ ৪৬ জনকে উত্ত্যক্ত করা হয়েছে। উত্ত্যক্ত করার কারণে আত্মহত্যা করেছেন দুই জন। একজন কন্যাশিশুসহ যৌতুকের কারণে নির্যাতন করা হয়েছে ১৩৮ জনকে। ৪৫ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। ৫৮ জন কন্যাশিশুসহ শারীরিক নির্যাতন করা হয়েছে ২০৮ জনকে। বাল্যবিয়ে সংক্রান্ত ঘটনা ঘটেছে ৩২৭টি। এরমধ্যে প্রতিরোধ করা হয়েছে ৪৩টি।