২০২১ সালে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৫৬৮৯ জন

২০২১ সালে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৫৬৮৯ জন

২০২১ সালে সারা দেশে সড়ক, নৌ ও রেল পথে মোট ৪ হাজার ৯৮৩টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৫ হাজার ৬৮৯ জন। এছাড়া আহত হয়েছেন ৫ হাজার ৮০৫ জন।

আজ সকালে জাতীয় প্রেস ক্লাবে নিরাপদ সড়ক চাই (নিসচা) আয়োজিত ‘২০২১ সালের সড়ক দুর্ঘটনা পরিসংখ্যান উপস্থাপন’ অনুষ্ঠানে এসব তথ্য জানান সংগঠনটির চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, বিভাগীয় পর্যায়ে সড়ক, নৌ ও রেল পথে মোট ৪৯৮৩টি দুর্ঘটনায় নিহতের সংখ্যা ৫৬৮৯ ও আহতের সংখ্য ৫৮০৫। এর মধ্যে সড়ক পথে সংঘটিত দুর্ঘটনা ৪৫৫২। শুধুমাত্র সড়কপথে নিহতের সংখ্যা ৫১৪৭। আহতের সংখ্যা ৫৪২৪। রেলপথে সংঘটিত দুর্ঘটনা ৩২৪টি। নিহতের সংখ্যা ৩০৫।

আহতের সংখ্যা ৪২। নৌপথে সংঘটিত দুর্ঘটনা ১০৭টি। নিহতের সংখ্যা ২৩৭। আহতের সংখ্যা ৩৩৯। নিখোঁজ রয়েছেন ১৮৬ জন।এ প্রতিবেদন তৈরি পর্যন্ত তাদের কোনো খোঁজ পাওয়া যায়নি।

তিনি বলেন, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট দুর্ঘটনার সংখ্যা প্রায় ৪৯৮৩ টি। ২০২০ সালের তুলনায় ২০২১ সালের সড়ক দুর্ঘটনার সংখ্যা ৮৯১টি বেশি। ২০১৯ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট দুর্ঘটনার সংখ্যা প্রায় ৪৭০২টি। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালের সড়ক দুর্ঘটনার সংখ্যা ৬১০টি কম। কিন্তু এবারে ২০২০ সালের তুলনায় ২০২১ সালের সড়ক দুর্ঘটনা বেশি লক্ষণীয়। যা ২০২০ সালের দুর্ঘটনার অনুপাত থেকে ২১% বেশী। বিশ্বব্যাপী করোনা মহামারি আকারে দেখা দেওয়ায় বাংলাদেশেও এর ভয়াবহতা ছড়িয়ে পড়ে, যার ফলে অফিস-আদালত, দোকানপাট ও গণপরিবহন বন্ধ থাকে।

মূলত ২০২১ সালে সড়ক দুর্ঘটনার সংখ্যা যদিও কম হওয়ার কথা তারপরেও গত বছরের তুলনায় সড়ক দুর্ঘটনা বেশি হওয়াটা উদ্বেগজনক।

সড়ক দুর্ঘটনায় এ প্রতিবেদনটি ১১টি জাতীয় পত্রিকা ও বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ার স্ক্রোল, অনলাইন নিউজ ও শাখা সমূহের দুর্ঘটনা ও গবেষণা বিষয়ক স¤পাদকদের প্রেরিত তথ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এছাড়াও আরও অনেক আঞ্চলিক তথ্য অপ্রকাশিত হয়েছে যা কোন মিডিয়ায় উঠে আসেনি।

এমজে/