যুক্তরাষ্ট্রে বিচারক পদে প্রথম বাংলাদেশি আমেরিকানকে মনোনয়ন

যুক্তরাষ্ট্রে বিচারক পদে প্রথম বাংলাদেশি আমেরিকানকে মনোনয়ন

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে মনোনীতদের তালিকা ঘোষণা করেছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। আর তাতে ইতিহাসের অংশ হলেন বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত জাহান চৌধুরী। জোড়া ইতিহাসের অংশ হলেন নুসরাত। সব চূড়ান্ত হলে নুসরাত জাহান ফেডারেল বেঞ্চে দায়িত্ব পালনকারী প্রথম মুসলিম-আমেরিকান নারী হিসেবেই নিজের নাম লেখাবেন না, প্রথম বাংলাদেশি-আমেরিকান হিসেবেও ইতিহাসে জায়গা করে নেবেন। সেই সাথে তিনি হবেন দ্বিতীয় মুসলিম-আমেরিকান ফেডারেল বিচারক।

নুসরাত ছাড়াও আর সাতজন মনোনীত বিচারকের নাম ঘোষণা করেছে বাইডেন প্রশাসন। অন্য বিচারকরা হলেন: আরিএন্ন্যা জে ফ্রিম্যান, টিফেনি এম কার্টরাইট, এনা ইসাবেল দে এলবা, রবার্ট স্টিভেন হুয়ে, নাতাসা সি মারলে, জেনিফার এইচ রিআর্ডেন এবং নিনা নিন ইউয়েন ওয়াং।

মনোনীতদের তালিকা ঘোষণার বিষয়টি বুধবার এক বিবৃতিতে নিশ্চিত করেছে হোয়াইট হাউস। সিনেটের নিশ্চয়তা পেলে বাংলাদেশি বংশোদ্ভূত ৪৪ বছর বয়সী এ নাগরিক অধিকার আইনজীবী নিউইয়র্ক রাজ্যের একটি ফেডারেল জেলা আদালতের দায়িত্ব পালন করবেন।

বর্তমানে নুসরাত নাগরিক অধিকার সমর্থনকারী দল আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের (এসিএলইউ) ইলিনয় অঙ্গরাজ্য শাখার আইনী পরিচালক হিসাবে কাজ করছেন। এর আগে তিনি নিউইয়র্কে এসিএলইউ-এর জাতিগত বিচার কর্মসূচির উপ-পরিচালকের দায়িত্বও পালন করেছেন।

তিনি ফেডারেল সরকারের নো ফ্লাই লিস্ট এবং মুসলিম সম্প্রদায়ের উপর নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের নজরদারি চ্যালেঞ্জ করার মামলাসহ অসংখ্য নাগরিক অধিকারের মামলায় সংযুক্ত ছিলেন।

এর আগে গত বছরের আগস্টে নুসরাতকে নিয়োগ দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে সুপারিশ করেন সিনেটের সংখ্যাগরিষ্ঠদের নেতা চাক শুমার।

নুসরাত জাহান চৌধুরী বিশ্বখ্যাত ইয়েল ল’ স্কুল থেকে স্নাতক সম্পন্ন করেছেন। সিভিল লিবার্টিজ ইউনিয়নে যোগদানের আগে তিনি নিউইয়র্ক সাউদার্ন ডিসট্রিক্ট কোর্টের ক্লার্ক এবং সেকেন্ড সার্কিট ইউএস কোর্ট অব আপিলের জজ ব্যারিঙ্গটন পার্কারের সঙ্গেও কাজ করেছেন।

জো বাইডেন প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণের পর ১৩ তম বারের মতো বিচারক মনোনয়নের তালিকা প্রকাশ করলেন। এর মধ্য দিয়ে বাইডেন মোট ৮৩ জন ফেডারেল বিচারক মনোনীত করলেন।