কূটনৈতিক সম্পর্কহীন দেশের সঙ্গে সামরিক মহড়ায় অংশ নিয়েছে ইসরাইল

কূটনৈতিক সম্পর্কহীন দেশের সঙ্গে সামরিক মহড়ায় অংশ নিয়েছে ইসরাইল

পাকিস্তান, সৌদি আরব ও অন্য দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন নৌমহড়ায় অংশ নিয়েছে ইসরাইল। ইহুদি রাষ্ট্র ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নেই এমন অনেক দেশও আছে এর মধ্যে। দেশটির নৌবাহিনী বৃহস্পতিবার এ বিষয়টি নিশ্চিত করেছে। এ খবর দিয়ে অনলাইন ডন বলছে, যুক্তরাষ্ট্রের নৌবাহিনী বিবৃতিতে বলেছে, ইন্টারন্যাশনাল মেরিটাইম এক্সারসাইজে (আইএমএক্স) ৬০টি মিলিটারি থেকে কমপক্ষে ৯ হাজার সদস্য এতে অংশ নিয়েছেন। এই মহড়া শুরু হয়েছে ৩১ শে জানুয়ারি।

অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে অন্যতম পাকিস্তান, সৌদি আরব, ওমান, কমোরোস, জিবুতি, সোমালিয়া ও ইয়েমেন। এসব দেশের সঙ্গে ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক নেই।
ইসরাইলের সঙ্গে সম্প্রতি বেশ কিছু দেশ সম্পর্ক স্বাভাবিক করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।

তারাও এই মহড়ায় অংশ নিয়েছে। যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র হলো বাহরাইন এবং যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ৫ম ফ্লিট বাহরাইনে।

এই মহড়া শুরু হয় ২০১২ সালে। তারপর থেকে এটাই হয়ে উঠেছে মধ্যপ্রাচ্যে সবচেয়ে বড় বহুজাতিক নৌবাহিনীর মহড়া। ইসরাইলের মিডিয়া বলছে, এটাই এসব দেশের সঙ্গে ইসরাইলের প্রথম সামরিক মহড়ায় অংশগ্রহণ, যাদের সঙ্গে তাদের কূটনৈতিক সম্পর্ক নেই।

ইসরাইলের নৌবাহিনী প্রধান ডেভিড সালামা বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্রের এই মহড়ায় তাদের অংশগ্রহণ এটাই তুলে ধরে সংযুক্তির শক্তি। তিনি আরও বলেছেন, মার্কিন অংশীদারদের সঙ্গে ইসরাইলের নৌবাহিনী একত্রে কাজ করছে নৌসীমানায় সন্ত্রাসী হামলা প্রতিরোধে এবং আঞ্চলিক জলসীমার নিরাপত্তা শক্তিশালী করতে।

যুক্তরাষ্ট্রের ৫ম ফ্লিটের প্রধান এডমিরাল ব্রাড কুপার গত মাসে সাক্ষাত করেছেন সালামার সঙ্গে। এ ছাড়া তিনি সাক্ষাত করেছেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গানটজ, প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে। তিনি দুই দেশের নৌবাহিনীর মধ্যে ক্রমবর্ধমান সম্পর্কের প্রশংসা করেছেন।

এর আগে নভেম্বরে লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের ৫ম ফ্লিটের নেতৃত্বে মহড়ায়ও অংশ নিয়েছে ইসরাইলের নৌবাহিনী। এতে আরো অংশ নিয়েছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। ইসরাইলের নৌবাহিনীর সম্পদের বিরুদ্ধে ইরানের হামলার জবাবে এসব করা হয়েছে।

এমজে/