দুদকে রিভিউ আবেদন করলেন শরীফ উদ্দিন

দুদকে রিভিউ আবেদন করলেন শরীফ উদ্দিন

দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে চাকরিচ্যুত উপসহকারী পরিচালক মোঃ শরীফ উদ্দিন তার অপসারণের সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন করেছেন।

রোববার সকালে দুদক চেয়ারম্যান বরাবর তিনি এই লিখিত আবেদন করেন।

শরীফ উদ্দিন সর্বশেষ দুদকের পটুয়াখালী জেলার উপ-সহকারী পরিচালক পদে কর্মরত ছিলেন।

১৬ ফেব্রুয়ারি শরীফ উদ্দিনকে চাকরিচ্যুতির আদেশ দেয় দুদক। আদেশের দিন থেকেই তার চাকরিচ্যুতি কার্যকর বলে দুদকের চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ স্বাক্ষরিত আদেশে বলা হয়।

রিভিউ আবেদনে শরীফ বলেন, ‘আমি ১২ অক্টোবর ২০১৪ থেকে ১৬ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত দুদকে বিশ্বস্ততা, অধ্যবসায় ও সর্বোচ্চ নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছি। এ সময়ে আমি আমার সর্বোচ্চ দক্ষতার সঙ্গে ৭০টির বেশি গুরুত্বপূর্ণ মামলা সুপারিশ করে দেশের স্বার্থ সংরক্ষণের চেষ্টা করেছি। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- রোহিঙ্গা জনগোষ্ঠীকে অবৈধভাবে পাসপোর্ট ও এনআইডি প্রদানের ২০টি মামলা, কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের ভূমি অধিগ্রহণ শাখা (এলএ), পেট্রোবাংলা, বাংলাদেশ রেলওয়ের ৮৬৩ জন খালাসি নিয়োগের দুর্নীতির মামলা ও সম্পদের অনুসন্ধান, স্বাস্থ্যখাতে অনিয়ম ও দুর্নীতি নিয়ে মামলা, বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা রুজু ও সুপারিশ করেছি।’

আবেদনে তিনি আরো বলেন, ‘চট্টগ্রামে কর্মরত থাকাকালীন আমার কাছে প্রায় ৭০টি অভিযোগের অনুসন্ধান ও ৪২টি মামলার তদন্তভার ছিল। এর বাইরে প্রধান কার্যালয়ের রোহিঙ্গাদের এনআইডি ও পাসপোর্ট প্রদান বিষয়ক ছয়টি অভিযোগের অনুসন্ধান টিমের সদস্য, মাহিনী ট্রান্সপোর্ট লিমিটেড বিষয়ক অভিযোগের অনুসন্ধানকারী টিমের সদস্য, ১৫৭ প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে বাঁকখালী নদী দখল, চট্টগ্রাম এলএ শাখার দুর্নীতির বিপরীতে মামলা করার সুপারিশ, মানিলন্ডারিং অনুসন্ধান, মহেশখালীর ২৭ জন ইয়াবা ব্যবসায়ীর বিরুদ্ধে অভিযোগের অনুসন্ধান টিমের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছি।’

শরীফ উদ্দিন আরো বলেন, তাকে অন্যায়ভাবে চাকরিচ্যুত করা হয়েছে। চাকরিচ্যুত করার আগে তার কোনো বক্তব্য নেয়া হয়নি। এটি সংবিধান পরিপন্থী।

এ অবস্থায় দুদক চেয়ারম্যান বরাবর লিখিত আবেদনে অপসারণের আদেশ পুনর্নিরীক্ষণের মাধ্যমে প্রত্যাহার করে চাকরিতে ধারাবাহিকতা ও অন্যান্য সুযোগ-সুবিধাসহ পুনর্বহালের আরজি জানিয়েছেন শরীফ উদ্দিন।

এমজে/