ঢাকায় যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত পিটার ডি হাস

ঢাকায় যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত পিটার ডি হাস

ঢাকায় পৌঁছেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

তিনি বাংলাদেশের রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশের পর বাংলাদেশ মিশনে তার দায়িত্বভার গ্রহনের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে বলেও ঢাকার মার্কিন দূতাবাস। তিনি আগের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের স্থলাভিষিক্ত হচ্ছেন।

এর আগে ২০২১ সালের ৯ জুলাই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত ৯ জুলাই বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে পিটার ডি. হাসকে মনোনয়ন দেন। এরপর গত ১৯ অক্টোবর যুক্তরাষ্ট্র সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটিতে শুনানিতে অংশ নেন পিটার ডি হাস।

শুনানিতে তিনি বলেন, বাংলাদেশ গণতান্ত্রিক, স্থিতিশীল ও সমৃদ্ধ থাকলে পুরো অঞ্চলই লাভবান হবে। এ কারণে তিনি বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে গণতান্ত্রিক অংশগ্রহণ জোরদারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কর্মকাণ্ডকে এগিয়ে নিতে চান।

এছাড়া বাংলাদেশে মানবাধিকার সুরক্ষার বিষয়েও তিনি সরকারের সঙ্গে কাজ করবেন। এ দিনই যুক্তরাষ্ট্রের সিনেট বাংলাদেশে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে তার মনোনয়ন চূড়ান্ত করে।

পেশাদার কূটনীতিক পিটার ডি. হাস এর আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র অর্থনৈতিক ও বাণিজ্যবিষয়ক ব্যুরোর প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ও ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যানট সেক্রেটারি হিসেবে দায়িত্বপালন করেছেন।

এছাড়া তিনি প্যারিসে অর্গানাইজেশন ফর ইকনোমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলাপমেন্ট (ওইসিডি) মিশন এবং ভারতের মুম্বাইয়ে যুক্তরাষ্ট্র কন্স্যুলেটে কনসাল জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করেন।