সাভারে ঈদের ছুটি বাড়ানো, বোনাসের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

সাভারে ঈদের ছুটি বাড়ানো, বোনাসের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

ঢাকার সাভার উপজেলার একটি পোশাক কারখানার ঈদের ছুটি বাড়ানো ও বোনাসের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকেরা। আজ রোববার দুপুরে সাভারের নবীনগরের চন্দ্রা মহাসড়কের পলাশবাড়ী এলাকায় তাঁরা এ কর্মসূচি পালন করেন। এ সময় পাঁচটি গাড়ির কাচ ভাঙচুরের ঘটনা ঘটেছে।

কারখানার শ্রমিক মিজানুর রহমান বলেন, ঈদের ছুটি আর বোনাসের দাবিতে সবাই কারখানা থেকে সড়কে আসেন। পুলিশ এসে লাঠিপেটা করলে অনেকে আহত হয়েছেন। আহত শ্রমিকদের বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে।

বিক্ষুব্ধ শ্রমিকেরা জানান, আশুলিয়ার স্কাইলাইন গ্রুপের একটি কারখানার শ্রমিকদের আগামী শনিবার থেকে ঈদের ছুটি ঘোষণা করা হয়। তবে ঈদ বোনাসের বিষয়ে তাঁদের কিছুই জানানো হয়নি। শ্রমিকেরা কর্তৃপক্ষের কাছে মূল বেতনের সমপরিমাণ ঈদের বোনাস দাবি করেন। দাবির বিষয়ে কারখানা কর্তৃপক্ষ কোনো সিদ্ধান্ত না জানানোয় শ্রমিকেরা ক্ষুব্ধ হয়ে দুপুর ১২টার দিকে নবীনগর-চন্দ্রা সড়ক অবরোধ করেন। তাঁরা ঈদের ১০ দিনের ছুটি ও মূল বেতনের সমান বোনাস দ্রুত পরিশোধের দাবি জানান।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, সড়ক অবরোধের খবর পেয়ে শিল্প পুলিশ ও আশুলিয়া থানা-পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সড়ক থেকে সরে যেতে বলে। এ সময় উত্তেজিত শ্রমিকেরা কারখানার ব্যবহৃত তিনটি বাস, একটি কাভার্ড ভ্যান ও একটি ব্যক্তিগত গাড়ির কাচ ভাঙচুর করেন। পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেলও ছোড়েন তাঁরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শ্রমিকদের লাঠিপেটা করা হয় এবং কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করা হয়। এতে অন্তত ১০ শ্রমিক আহত হন। তাঁদের স্থানীয় বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) জিয়াউল ইসলাম বলেন, ঈদের ছুটি ও বোনাসের দাবিতে শ্রমিকেরা সড়কে অবস্থান নিয়েছিলেন। পরে আশুলিয়া থানা-পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে সড়ক থেকে তাঁদের সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।