রাবির ২ শিক্ষক বরখাস্ত ও একজনের পদোন্নতি স্থগিত

রাবির ২ শিক্ষক বরখাস্ত ও একজনের পদোন্নতি স্থগিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুই শিক্ষককে স্থায়ীভাবে বরখাস্ত ও একজনের পদোন্নতি চার বছরের জন্য স্থগিত করেছে প্রশাসন।

রোববার (২৯ মে) ৫১৪তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও আইন বিভাগের সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর।

স্থায়ীভাবে বহিষ্কার হওয়া দুই শিক্ষক হলেন বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক উম্মে হাবিবা জেসমিন এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. সালমা সুলতানা।

সহকারী অধ্যাপক উম্মে হাবিবা জেসমিনের বিরুদ্ধে বিধিবহির্ভূতভাবে কর্মস্থলে অনুপস্থিত ও অনুমতি না নিয়েই ছুটিতে থাকা এবং ছাড়পত্র না নিয়ে বিদেশে অবস্থানের অভিযোগ আনা হয়। পরে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে স্থায়ীভাবে বরখাস্তের সিদ্ধান্ত নেয়া হয়।

অধ্যাপক ড. সালমা সুলতানার বিরুদ্ধে সুপারভাইজার ও চিকিৎসকের স্বাক্ষর জালিয়াতি করে হাইকোর্ট থেকে মাতৃত্বকালীন ছুটি কাটানোর অভিযোগ ওঠে। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। পরে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকেও স্থায়ীভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়া শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারীর ছাত্রীকে যৌন হয়রানির দায়ে চার বছরের জন্য পদোন্নতি স্থগিত করা হয়েছে।

এর আগে গত ৫১২ ও ৫১৩তম সিন্ডিকেট সভায় ওই তিন শিক্ষকের বিরুদ্ধে এসব অভিযোগ তোলা হয়। অভিযোগের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করে। তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে তাদের বিরুদ্ধে এসব ব্যবস্থা নেয়া হয়।