ভরা মৌসুমেও চালের দাম বেশি কেন, খতিয়ে দেখার নির্দেশ

ভরা মৌসুমেও চালের দাম বেশি কেন, খতিয়ে দেখার নির্দেশ

ভরা মৌসুমেও চালের দাম এত বেশি কেন, তা খতিয়ে দেখে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা। একই সঙ্গে অনুমোদন ছাড়াই যেসব ব্যবসাপ্রতিষ্ঠান চালের ব্যবসা করছে, তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া এবং চালের অবৈধ মজুত ঠেকাতে অভিযান পরিচালনার সিদ্ধান্ত হয়েছে।

সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ নির্দেশ ও সিদ্ধান্ত হয়। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার এ বৈঠক হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকের মন্ত্রিসভায় চাল ও তেল নিয়ে বেশি আলোচনা হয়েছে। ভরা মৌসুমে চালের দাম এত বেশি কেন এবং কিছু রিপোর্ট ও সুপারিশ ছিল, সেগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। বাজারে জরিপ (সার্ভে) করে অবিলম্বে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

দেশে এখন চলছে বোরো ধানের ভরা মৌসুম। প্রতিবছর এ সময় চালের দাম কমতির দিকে থাকে। কিন্তু এবার চিত্র উল্টো, ধারাবাহিকভাবে চালের দাম বাড়ছে। তিন সপ্তাহের ব্যবধানে বাজারে সব ধরনের চালের দাম কেজিপ্রতি পাঁচ থেকে আট টাকা বেড়েছে। সর্বশেষ গত এক সপ্তাহে চালের দাম বেড়েছে কেজিপ্রতি দুই থেকে পাঁচ টাকা।

কেন দাম বাড়বে এবং কোথায় কোথায়, কে চাল মজুত করেন, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, কিছু আমদানিকারক আছেন, তাঁরা যে কাজ করছেন, সেটা তাঁদের সংঘ স্মারকে (মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন) নেই। এতে বলা আছে, কী কী করা যাবে। কিন্তু মনে হচ্ছে, কেউ কেউ তা উপেক্ষা করে চালের ব্যবসায় নেমে গেছেন। সে জন্য বাজার খুবই নিবিড়ভাবে পরিবীক্ষণ ও তদারক করে কেউ যদি এটি করে থাকেন এবং কত দিন মজুত রাখতে পারবেন, সেগুলো দেখার জন্য বাণিজ্যমন্ত্রী, খাদ্যমন্ত্রী, বাণিজ্য ও খাদ্যসচিব এবং কৃষিসচিবকে দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁদের দ্রুত বাজারে জরিপ করে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এ ছাড়া তেলের বিষয়ে যেভাবে অভিযান পরিচালনা করা হয়েছে, একইভাবে চালের বিষয়েও অভিযান চালানোর সিদ্ধান্ত হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, কেউ যদি অনুমোদন ছাড়াই চালের ব্যবসা করেন এবং অবৈধ মজুত করেন, তাহলে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রিসভা থেকে নির্দেশ দেওয়া হয়েছে।