'নিউজ করবি? কর। আমরা সাংবাদিক খাই না'

'নিউজ করবি? কর। আমরা সাংবাদিক খাই না'

তুচ্ছ ঘটনার জেরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) কয়েকজন সদস্যকে হেনস্তা ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কর্মীদের বিরুদ্ধে।

এ ব্যাপারে রোববার চবিসাসের পক্ষ থেকে প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়ার কাছে একটি লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

অভিযুক্তরা হলেন- লোকপ্রশাসন বিভাগের ২০১৮-১৯ সেশনের আব্দুল্লাহ আল জোবায়ের নিলয়, অর্থনীতি বিভাগের ২০১৬-১৭ সেশনের রানা আহমেদ ও ওয়ায়দুল হক লিমন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৬-১৭ সেশনের আশীষ দাস, দর্শন বিভাগের ২০১৭-১৮ সেশনের সাজ্জাদুর রহমান, সংস্কৃত বিভাগের ২০১৫-১৬ সেশনের তুষার তালুকদার বাপ্পা, হিসাববিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ সেশনের আবির আহমেদ ও একই বিভাগের ২০১৮-১৯ সেশনের জাহিদুল ইসলাম এবং সংস্কৃত বিভাগের ২০১৯-২০ সেশনের প্রমিত রুদ্র। জানা যায়, তারা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বগিভিত্তিক উপপক্ষ বিজয়ের নেতা মোহাম্মদ ইলিয়াসের অনুসারী।

সাংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলাম বলেন, আলাওল হলের দ্বিতীয় তলার পূর্ব ব্লকে তারা বিভিন্ন গণমাধ্যমের কয়েকজন বিশ্ববিদ্যালয় প্রতিনিধি থাকেন। গত বুধবার রাত প্রায় দেড়টার দিকে তাদের ব্লকে এসে ছাত্রলীগ কর্মী আব্দুল্লাহ আল জোবায়ের নিলয় ও ৫ থেকে ৭ জন ছাত্র হৈহুল্লোড় করে পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করেন। পরদিন রাত ১২টার দিকে বেশ কয়েকজন ছাত্রলীগ কর্মী তার কক্ষে ঢুকে গালাগাল করতে থাকেন। এভাবে হেনস্তা করে তারা সেখান থেকে চলে যান। এরপর আরও দুই দফায় এসে তারা সাংবাদিকদের হুমকি দিতে থাকেন।

সাইফুল ইসলাম জানান, ছাত্রলীগের কর্মীদের বক্তব্য ছিল- 'এই হল আমাদের। হল আমরা লিজ নিছি। যখন ইচ্ছা তোদেরকে হল থেকে বের করে দেব। এই রুম যদি তোদের হয়, পুরা হল আমাদের। কী করবি তোরা? নিউজ করবি? কর। আমরা সাংবাদিক খাই না। প্রক্টর খাই না।'

তিনি আরও জানান, ছাত্রলীগের কর্মীরা বারবার কক্ষে ঢুকে সাংবাদিকদের মারার জন্য উদ্যত হন। তারা বেশ কয়েকবার কক্ষের বাতি বন্ধ করে দিয়ে ভাঙচুরের চেষ্টাও করেন।

সাংবাদিক সমিতির তথ্য অনুযায়ী, এর আগে হল প্রাঙ্গণে ক্রিকেট খেলা নিয়ে ছাত্রলীগের কর্মীদের সঙ্গে সাংবাদিকদের ঝামেলা হয়েছিল। তার জেরেই এমন হেনস্তা আর হুমকির ঘটনা ঘটছে। জড়িত ছাত্রলীগের কর্মীদের শাস্তির দাবি জানান সাংবাদিকরা।

এ বিষয়ে বিজয় গ্রুপের নেতা মোহাম্মদ ইলিয়াসের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও কোনো সাড়া পাওয়া যায়নি।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু বলেন, আমরা বিষয়টি জেনেছি। সাংবাদিকদের সঙ্গে ছাত্রলীগের ভালো সম্পর্ক সবসময় ছিল। আমরা এ বিষয়ে ব্যবস্থা নেব।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া জানান, তিনি সাংবাদিকদের একটি অভিযোগ পেয়েছেন। এ বিষয়ে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।