মানবতাবিরোধী অপরাধের মামলায়

এনএসআইয়ের সাবেক ডিজি ওয়াহিদুল গ্রেপ্তার

এনএসআইয়ের সাবেক ডিজি ওয়াহিদুল গ্রেপ্তার

ঢাকা, ২৪ এপ্রিল (জাস্ট নিউজ) : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক (ডিজি) মুহম্মদ ওয়াহিদুল হককে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ মঙ্গলবার দুপুরে গুলশানের বাসা থেকে পাসপোর্ট অধিদপ্তরের সাবেক এই মহাপরিচালককে গ্রেপ্তার করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ। তিনি জানিয়েছেন, তার করা আবেদনের পরিপ্রেক্ষিতেই ওয়াহিদুল হককে গ্রেপ্তার করা হয়।

এ বিষয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের তদন্ত সংস্থার তদন্তকারী কর্মকর্তা মতিউর রহমান জানান, ১৯৭১ সালে ২৮ মার্চ রংপুর ক্যান্টনমেন্টে ৫০০ থেকে ৬০০ মানুষকে মেশিনগানে হত্যা করার অভিযোগের মামলায় এনএসআই ও পাসপোর্ট অধিদপ্তরের সাবেক এই ডিজিকে গ্রেপ্তার করেছে গুলশান থানা পুলিশ। আগামীকাল বুধবার তাকে ট্রাইব্যুনালে হাজির করা হবে।

ট্রাইবুনালের ব্যারিস্টার তুরিন আফরোজ সাংবাদিকদের জানান, মুক্তিযুদ্ধের সময় ওয়াহিদুল হক ছিলেন পাকিস্তান সেনাবাহিনীর সদস্য। ১৯৭১ সালের ২৮ মার্চ রংপুর ক্যান্টনমেন্টে ৫০০ থেকে ৬০০ নিরস্ত্র বাঙালি ও সাঁওতালের ওপর মেশিনগানের গুলি চালিয়ে হত্যা করেছেন তিনি। এ বিষয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে তার বিরুদ্ধে মামলা করা হয়। তার পরিপ্রেক্ষিতে প্রসিকিউশনের আবেদনে বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্যের ট্রাইবুনাল সকালে ওই আসামির বিরুদ্ধে গ্রপ্তারি পরোয়ানা জারি করেন। পরে দুপুরে তাকে গ্রেপ্তার করা হয়।

তুরিন আফরোজ বলেন, ‘মুহাম্মদ ওয়াহিদুল হক মানবতাবিরোধী আর কোন কোন অপরাধের সঙ্গে তার সম্পৃক্ততা ছিল, সেটি খতিয়ে দেখার চেষ্টা করা হচ্ছে। পাকিস্তান আর্মির সাবেক সদস্য হিসেবে তাকে বিচারের আওতায় আনা হচ্ছে। দুই বছর আগে অর্থাৎ ২০১৬ সালের ৫ ডিসেম্বর ওয়াহিদুল হকের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তালিকাভুক্ত করা হয়। সে অভিযোগের ওপর ভিত্তি করে তদন্ত শুরু হয়। তিনি অত্যন্ত প্রভাবশালী। তদন্ত কাজকে বিভিন্নভাবে প্রভাবিত করার চেষ্টা করে যাচ্ছিলেন। ফলে তদন্তের স্বার্থেই তাকে গ্রেপ্তার করা প্রয়োজন ছিল।’

ওয়াহিদুল হক মুক্তিযুদ্ধের সময় ছিলেন পাকিস্তান সেনাবাহিনীর সদস্য। ১৯৭৪ সালের ডিসেম্বরে দেশে ফিরে দুই বছর পর তিনি পুলিশে যোগ দেন। নব্বইয়ের দশকে তিনি জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থায় দায়িত্ব পান। এর পর গত শতকের শেষ দিকে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক হন।

(জাস্ট নিউজ/একে/১৯১৪ঘ.)