মাহবুব তালুকদারের জানাজা সম্পন্ন

মাহবুব তালুকদারের জানাজা সম্পন্ন

সাবেক নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদারের জানাজা সম্পন্ন হয়েছে। শুক্রবার (২৬ আগস্ট) বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এ জানাজা অনুষ্ঠিত হয়। এর আগে তার লাশ বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আনা হয়।

জুমার নামাজ শেষে জানাজা পড়ান বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মুফতি মাওলানা মোঃ রুহুল আমিন। এতে অংশ নেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবীবুল আওয়াল। জানাজা শেষে তার প্রতি রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করা হয়।

জানাজায় সিইসি কাজী হাবীবুল আওয়াল অংশ নিয়েছেন। এ সময় তিনি বলেন, ‘আমার কাছে তার পরিচয় একজন লেখক হিসেবে। ইতিহাস নিয়ে বেশ ভালো কিছু লেখা লিখেছেন। উনি লেখক হিসেবেই যেন বেঁচে থাকেন।’

মাহবুব তালুকদারের ছেলে কানাডাপ্রবাসী শোভন মাহবুব বলেন, ‘আমার বাবা নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার কথা ও কাজে কেউ যদি কষ্ট পেয়ে থাকেন তাহলে তাকে মাফ করে দেবেন।’

এরপর বায়তুল মোকাররমের পশ্চিম গেট থেকে দক্ষিণ গেটে নেওয়া হয় মাহবুব তালুকদারের লাশ। সেখানে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেক রাষ্ট্রীয় মর্যাদায় মাহবুব তালুকদারকে গার্ড অব অনার প্রদান করা হয়।

গার্ড অব অনার প্রদান শেষে মাহবুব তালুকদারের মেয়ে আইরিন মাহবুব বলেন, ‘আমার বাবা সবসময় গণমানুষের কথা বলে গেছেন। তিনি সবসময় ন্যায়ের পক্ষে থেকেছেন। আপনারা তার আত্মার মাগফিরাতের জন্য দোয়া করবেন। আল্লাহর কাছে প্রার্থনা করি, আব্বা যেন বেহেশতে থাকতেন পারেন।’

আইরিন মাহবুব জানান, বায়তুল মোকাররম থেকে আমাদের রাজধানীর বারিধারার বাসায় শেষবারের মতো আব্বাকে নেয়া হবে। তারপর সেখান থেকে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে।

এর আগে বুধবার (২৪ আগস্ট) দুপুর একটার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

২০১৭-২০২২ মেয়াদে কেএম নূরুল হুদার কমিশনে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন মাহবুব তালুদকার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় সহকারী প্রেস সচিবের (উপ-সচিব) দায়িত্ব পালন করেন তিনি। একসময় তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকও ছিলেন।

মাহবুব তালুকদারের জন্ম ১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোনার পূর্বধলা উপজেলায়। তার স্ত্রীর নাম নীলুফার বেগম। দুই মেয়ে ও এক ছেলে রয়েছে তাদের।