ঘূর্ণিঝড় সিত্রাং কাড়লো ১৬ প্রাণ

ঘূর্ণিঝড় সিত্রাং কাড়লো ১৬ প্রাণ

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে উপকূলীয় জেলাগুলোতে ঝোড়ো হওয়া ও ভারী বৃষ্টি হয়েছে। ঝোড়ো হওয়া ও বৃষ্টিতে দুর্ঘটনার শিকার হয়ে দেশের কয়েকটি জেলায় অন্তত ১৬ জনের প্রাণ হারিয়েছে।

সোমবার (২৪ অক্টোবর) সন্ধ্যা থেকে রাত পর্যন্ত ঘূর্ণিঝড়ের আঘাতে গাছচাপায়, দেয়ালচাপায় ও নৌকাডুবিতে তাদের মৃত্যু হয়। এদের মধ্যে ভোলায় চার জন, কুমিল্লায় এক পরিবারের তিন জন, সিরাজগঞ্জ ও গোপালগঞ্জে দুই জন করে এবং পটুয়াখালী, নড়াইল, বরগুনা, শরিয়তপুর ও ঢাকায় একজন করে মারা গেছেন।

ভারী বর্ষণ আর স্বাভাবিক জোয়ারের চেয়ে কয়েক ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাস সঙ্গী করে সোমবার সন্ধ্যায় বাংলাদেশ উপকূল অতিক্রম শুরু করে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’। এর কয়েক ঘণ্টা আগে থেকেই ঝেড়ো হাওয়া আর ভারী বর্ষণ শুরু হয় উপকূলের জেলাগুলোতে।

এর মধ্যে ভোলা সদর, দৌলতখান, লালমোহন ও চরফ্যাশনে মারা গেছেন চার জন। গাছ ভেঙে পড়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় দুই জন এবং নড়াইলের লোহাগড়ায় এবং বরগুনা সদর উপজেলায় একজন করে মারা গেছেন। এছাড়া ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝোড়ো হাওয়ায় গাছ পড়ে শরীয়তপুরের জাজিরায় এক নারী মারা গেছেন।

কুমিল্লার নাঙ্গলকোটে ঝোড়ো বাতাসে ঘরের ওপর গাছ পড়ে। এতে এক দম্পতি এবং তাদের চার বছরের শিশুর মৃত্যু হয়।

সিরাজগঞ্জের সদরে যমুনা নদীর একটি খালে নৌকাডুবির ঘটনা ঘটে। এতে মা ও ছেলের মৃত্যু হয়েছে। পটুয়াখালীতে ট্রলার ডুবে এক শ্রমিকের মৃত্যু হয়। ঝড়ের সময় ঢাকার হাজারীবাগেও দেয়াল ধসে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে।

দৌলতখানে একজন নিহত
দৌলতখান উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌহিদুল ইসলাম জানান, ঝড়ের মধ্যে পৌর শহরে এক জন নিহত ও তিন জন আহত হয়েছে। নিহত বিবি খাদিজা (৮০) দৌলতখান পৌরসভায় মৃত গোলাম মোস্তফার স্ত্রী।

নিহতের পরিবারের সদস্যরা জানান, সন্ধ্যা ৭টার দিকে ঘরের ওপর গাছ পড়ে। এতে ওই বৃদ্ধা নিচে চাপা পড়েন। আত্মীয়-স্বজনরা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

চরফ্যাশনে গাছের ডালের সঙ্গে আঘাতে এক ব্যক্তির মৃত্যু
চরফ্যাশনের ইউএনও আল নোমান বলেন, চরফ্যাশনে ভেঙে পড়া গাছের ডালের সঙ্গে আঘাতে আলম স্বর্ণকার নামে একজনের মৃত্যু হয়েছে। নিহত আলম উপজেলার এওয়াজপুর এলাকার বাসিন্দা।

নিহতের পরিবারের বরাত দিয়ে ইউএনও বলেন, ঝড়ের সময় তিন জন মোটরসাইকেলে করে যাচ্ছিলেন। পথে ঝড়ে একটি গাছের ডাল ভেঙে পড়েছিল। চালক ডালের নিচ দিয়ে গিয়ে নিজেকে বাঁচাতে পারলেও আলম ডালে আঘাত পান। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ধনিয়ায় গাছচাপায় এক বৃদ্ধের মৃত্যু
ভোলা সদরের ইউএনও তৌহিদুর ইসলাম জানান, ভোলা সদরের ধনিয়ায় গাছচাপায় মফিজল হক নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

লালমোহনে ২৫ বছর বয়সী এক তরুণীর মৃত্যু
এদিকে লালমোহন উপজেলার লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের ফাতেমাবাদ গ্রামে জোয়ারের পানিতে ডুবে রাবেয়া বেগম নামে ২৫ বছর বয়সী এক তরুণীর মৃত্যু হয়।

লর্ড হার্ডিঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান মো. আবুল কাশেম জানান, রাত সাড়ে ৩টার দিকে জোয়ারের পানি বেড়ে রাবেয়ার ঘরে ঢুকে পড়ে। অন্য ঘরে যাওয়ার সময় তিনি পানিতে ডুবে যান।

লালমোহন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহবুবুর রহমান জানান, রাবেয়ার মরদেহ উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে।

নাঙ্গলকোটে গাছচাপায় তিন জনের মৃত্যু
ঝড়ের মধ্যে রাত ১১টার দিকে কুমিল্লার নাঙ্গলকোটের হেসাখাল ইউনিয়নের হেসাখাল পশ্চিম পাড়ায় গাছ ভেঙে ঘরের ওপর পড়ে তিন জনের মৃত্যু হয়। নিহতরা হলেন- হেসাখাল পশ্চিম পাড়া গ্রামের নিজাম উদ্দিন, তার স্ত্রী শারমিন আক্তার সাথী এবং তাদের মেয়ে চার বছরের শিশু নুসরাত আক্তার লিজা।

সিরাজগঞ্জে নৌকা ডুবে মা-ছেলের মৃত্যু
ঝড়ের সময় সিরাজগঞ্জ সদরে যমুনা নদীর একটি খালে নৌকা ডুবে মা ও ছেলের মৃত্যু হয়েছে।

সোমবার রাত সাড়ে ৮টার দিকে সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের পূর্বমোহন ও শিল্পপার্কের মাঝামাঝি এলাকার খালে এ দুর্ঘটনা ঘটে। মৃত দুই জন হলেন– উপজেলার পূর্বমোহনপুর গ্রামের খোকনের স্ত্রী আয়েশা খাতুন (২৮) এবং তার ছেলে আরাফাত হোসেন (২)।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ওসি মোসাদ্দেক হোসেন জানান, ওই নৌকায় চড়ে মোট ছয় জন পূর্বমোহনপুরে তাদের বাড়িতে ফিরছিলেন। মাঝপথে ঝেড়ো হাওয়ার মধ্যে নৌকাটি ডুবে যায়।

শিশু আরাফাত তার মায়ের কোলে ছিল। সে তিনি নদীতে ডুবে মারা যায়। স্থানীয়রা আয়েশাকে উদ্ধার করে হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। নৌকায় থাকা অন্যরা সাঁতরে তীরে উঠতে সক্ষম হয়।

পটুয়াখালীতে ট্রলার ডুবে এক জনের মৃত্যু
পটুয়াখালীতে ঝড়ের মধ্যে নোঙর করা ইটবোঝাই একটি ট্রলার ডুবে যায়। এতে নূর ইসলাম (৪০) নামে নিখোঁজ এক ব্যক্তি নিখোঁজ হয়। পরে তার মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের ডুবুরি দল।

সোমবার রাত ৮টার দিকে প্রতাপপুর লঞ্চঘাটে নোঙর করা অবস্থায় ঢেউয়ের তোড়ে ট্রলারটি লোহালিয়া নদীতে ডুবে যায়। ট্রলারের মালিক জলিল মোল্লা সাঁতরে তীরে ফিরতে সক্ষম হলেও নূর ডুবে যান। ঝড় কেটে যাওয়ার পর মঙ্গলবার সকাল থেকে তিন ঘণ্টা তল্লাশি চালিয়ে ডুবুরিরা ডুবে যাওয়া ওই ট্রলার থেকে নূরের মরদেহ উদ্ধার করে বলে জানান পটুয়াখালী নদী ফায়ার স্টেশনের টিম লিডার মো. মজিবর রহমান।

টুঙ্গিপাড়ায় গাছ চাপায় দুই নারীর মৃত্যু
গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার পাঁচ কাহনীয়া ও বাঁশবাড়িয়া গ্রামে রাতে ঝড়ের মধ্যে গাছ চাপায় দুই নারীর মৃত্যু হয়েছে। তারা হলেন–পাঁচ কাহনীয়া গ্রামের রেজাউল খার স্ত্রী শারমিন বেগম (২৫) এবং বাঁশবাড়িয়া গ্রামের হান্নান তালুকদারের স্ত্রী রুমিছা বেগম (৬৫)।

টুঙ্গিপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল মনসুর বলেন, ঝড়ের সময় শারমিন ঘরের বারান্দায় বসে কাজ করছিলেন। হঠাৎ একটি গাছ ভেঙে বারান্দায় পড়ে। এতে তার মৃত্যু হয়।

অপরদিকে ঝড়ের সময় রুমিছা ঘরে শুয়েছিলেন। হঠাৎ গাছের ভেঙে পড়ে। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

লোহাগড়ায় গৃহপরিচারিকার মৃত্যু
ঘূর্ণিঝড় উপকূলে পৌঁছানোর আগেই দুপুরে ঝেড়ো হাওয়ায় গাছের ডাল ভেঙে নড়াইলের লোহাগড়ায় মর্জিনা বেগম (৪০) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

সোমবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে এ ঘটনা ঘটে বলে লোহাগড়া থানার ওসি মো. নাসির উদ্দীন জানান।

নিহত মর্জিনা বাগেরহাট সদর উপজেলার অর্জনবাহার গ্রামের বাসিন্দা। স্বামীর সঙ্গে বিচ্ছেদের পর ১১ বছরের ছেলেকে নিয়ে তিনি লোহাগড়া পৌর এলাকার রাজপুর গ্রামের আবদুল গফ্ফারের বাড়িতে ভাড়া থাকতেন বিভিন্ন বাড়িতে গৃহপরিচারিকার কাজ করতেন তিনি।

বরগুনায় এক বৃদ্ধার মৃত্যু
বরগুনা সদর উপজেলায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডবে গাছের নিচে চাপা পড়ে শতবর্ষী এক বৃদ্ধার প্রাণ গেছে। সোমবার রাত সাড় ৮টার দিকে উপজেলার ৬ নম্বর বুড়িরচর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের সোনাখালী বাজার এলাকায় এ ঘটনা ঘটে বলে উপজেলা ইউএনও কাওসার হোসেন জানান।

স্থানীয় ইউপি সদস্য মাইন উদ্দীন ময়না জানান, ওই নারীর নাম আমেনা খাতুন। সন্ধ্যার আগেই তার পরিবারের সদস্যদের আশ্রয়কেন্দ্রে যেতে বলা হয়েছিল, কিন্তু তারা রাজি হননি। এমনকি আমেনা খাতুন তার স্বজনদের ঘরেও যাননি।

হাজারীবাগে দেয়াল ধসে রিকশাচালকের মৃত্যু
সোমবার সন্ধ্যায় জিগাতলার মনেশ্বর রোডে সিত্রাংয়ের প্রভাবে বৃষ্টি আর ঝড়ের মধ্যে ঢাকার হাজারীবাগে দেয়াল ধসে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন এক মোটরসাইকেল চালক।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া জানান, স্থানীয় লোকজন দুই জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে এলে রিকশাচালককে মৃত ঘোষণা করেন চিকিৎসক। রাত সাড়ে ১০টা পর্যন্ত ওই ব্যক্তির নাম পরিচয় জানা সম্ভব হয়নি। আহত মোটরসাইকেল চালককে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

শরীয়তপুরে গাছ পড়ে বৃদ্ধার মৃত্যু
ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝোড়ো হাওয়ায় ঘরের ওপর গাছ পড়ে শরীয়তপুরের জাজিরায় শাফিয়া খাতুন (৬৫) নামে এক নারী মারা গেছেন।