আওয়ামী লীগের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: জোনায়েদ সাকি

আওয়ামী লীগের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: জোনায়েদ সাকি

আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে মনে করেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। মহান বিজয় দিবসে আজ শুক্রবার সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে গণসংহতি আন্দোলনের শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রকে আওয়ামী লীগ সরকার ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে বলেও দাবি করেন জোনায়েদ সাকি। তিনি বলেন, এই সরকার জনগণের ভোটাধিকার কেড়ে নিয়েছে। তারা হামলা, মামলা করছে। মিছিলে গুলি করে মানুষ হত্যা করছে। বিরোধী দলের নেতা–কর্মীদের অপহরণ করে গুম করা কিংবা কারাগারে আটক রাখা হচ্ছে। রাষ্ট্রীয় বাহিনী ও দলীয় গুন্ডাপান্ডা লেলিয়ে দিয়ে দেশব্যাপী চরম দমনপীড়ন নির্যাতন চালাচ্ছে।

আওয়ামী লীগ সরকারের অধীনে বা চলমান শাসনতন্ত্রের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় উল্লেখ করে জোনায়েদ সাকি বলেন, ভোটাধিকার প্রতিষ্ঠা করতে হলে শাসনতন্ত্রের বদল ঘটাতেই হবে।

যে আকাঙ্ক্ষা নিয়ে লাখ লাখ মানুষ আত্মদান করেছেন, মুক্তিযুদ্ধের ৫১ বছর পেরিয়ে গেলেও তা পূরণ হয়নি বলেও মনে করেন জোনায়েদ সাকি। তিনি বলেন, জাতি–ধর্ম–নির্বিশেষে সবার অধিকার প্রতিষ্ঠা করতে সংবিধান সংস্কার ও শাসনতান্ত্রিক পরিবর্তনের জন্য সাত দফা এবং আর্থসামাজিক পরিবর্তনের জন্য সাত দফা দাবি প্রতিষ্ঠায় গণসংহতি লড়াই করছে। এ লড়াই এখন জাতীয় মুক্তির লড়াইয়ে পরিণত হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দীন, সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, দীপক রায়, গার্মেন্ট শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক বাবুল হোসেন, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি মশিউর রহমান খান প্রমুখ।