১১ হাজার টাকা বকেয়া মজুরি পাবেন চা শ্রমিকরা

১১ হাজার টাকা বকেয়া মজুরি পাবেন চা শ্রমিকরা

চা শ্রমিকরা বকেয়া মজুরি জনপ্রতি ১১ হাজার করে টাকা পাবে বলে ঘোষণা দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

বুধবার (১ মার্চ) রাতে রাজধানীর বিজয়নগর শ্রম ভবনে বাংলাদেশীয় চা সংসদ (মালিকপক্ষ) ও বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন (শ্রমিকপক্ষ) নেতাকর্মীদের বৈঠক শেষে তিনি এ ঘোষণা করেন।

বুধবার রাতে শ্রম অধিদফতরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরীর স্বাক্ষরে একটি পরিপত্র জারি করা হয়।

পরিপত্রে বলা হয়েছে, ‘চা শ্রমিকদের বকেয়া মজুরি থেকে পরিশোধ সংক্রান্ত বিষয়ে উদ্ভূত পরিস্থিতি নিরসনে বাংলাদেশীয় চা সংসদ ও বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাথে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান মতবিনিময় করেন। এরপর তিনি চা শ্রমিকদের বকেয়া মজুরি থেকে পরিশোধের জন্য জনপ্রতি ১১ হাজার টাকা নির্ধারণ করে ঘোষণা করেন।’

পরিপত্রে আরো বলা হয়, ‘এই অর্থ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তিন কিস্তিতে পরিশোধ করবেন। যার মধ্যে প্রথম কিস্তি আগামী ৭ মার্চের আগেই পরিশোধ করতে হবে। বাকি দুই কিস্তি পরিশোধের সময় চা শ্রমিক ও মালিকপক্ষ আলোচনা করে নির্ধারণ করবেন।’

মতবিনিময় সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো: এহছানে এলাহী, অতিরিক্ত সচিব তৌফিকুল আরিফ, শ্রম অধিদফরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, বাংলাদেশীয় চা সংসদ চেয়ারম্যান শাহ আলম, মহাসচিব ড. মোজাফফর আহম্মদ, কামরান টি রহমান, চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল, অর্থ সম্পাদক পরেশ কালিন্দীসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত বছর ২৭ আগস্ট চা শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা থেকে ৫০ বৃদ্ধি করে ১৭০ টাকা নির্ধারণ করে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সাথে মজুরি নির্ধারণের পাশাপাশি বার্ষিক ছুটি, বেতনসহ উৎসব ছুটি, অসুস্থতা ছুটি বাড়ানোর ঘোষণা দেয়া হয়। প্রধানমন্ত্রীর ঘোষণার পর দিন থেকেই চা শ্রমিকরা বর্ধিত মজুরিসহ বর্ধিত অন্য সব সুবিধা পেয়ে আসছে। তবে শ্রমিকরা ২০২১ এর জানুয়ারি থেকে ২৭ আগস্ট ২০২২ পর্যন্ত সময়ের জন্য বর্ধিত মজুরির বকেয়া দাবি জানিয়ে আসছিল।