অবৈধ ভিসা বাণিজ্য, ঢাকায় সৌদির সাবেক উপ-রাষ্ট্রদূত সহ কয়েক বাংলাদেশি গ্রেপ্তার

অবৈধ ভিসা বাণিজ্য, ঢাকায় সৌদির সাবেক উপ-রাষ্ট্রদূত সহ কয়েক বাংলাদেশি গ্রেপ্তার

অবৈধভাবে বাংলাদেশি শ্রমিকদের ভিসা প্রদানের অভিযোগে ঢাকাস্থ সৌদি আরবের দূতাবাসের সাবেক উপ-রাষ্ট্রদূত সহ বেশ কয়েকজন বাংলাদেশি নাগরিককে গ্রেপ্তার করেছে দেশটি। সৌদি আরবের তদারকি ও দুর্নীতি দমন কর্তৃপক্ষ বলছে: একজন বিদেশী বিনিয়োগকারীর কাছে ২৩ মিলিয়ন সৌদি রিয়াল আর্থিক প্রতিশ্রুতিতে স্বাক্ষর করতে একজনকে বাধ্য করে ৬০,০০০ সৌদি রিয়াল গ্রহণ করার অভিযোগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে।

আরব নিউজ নাজাহা নামেও পরিচিত সংস্থাটির বরাতে জানিয়েছে: অধিকতর তদন্তের পর বাংলাদেশি আশরাফ উদ্দিন আকনাদ, আলমগীর হোসেন খান, শফিক আল ইসলাম শাহজাহান সহ বেশ কয়েকজন বাসিন্দাকেও গ্রেপ্তার করা হয়েছে।

অবৈধ ভিসা বাণিজ্য এবং সৌদি আরবের বাইরে অর্থ পাচারের জন্য গ্রেপ্তারকৃতদের মধ্যে বাংলাদেশি বাসিন্দাদের মধ্যে রয়েছেন মোহাম্মদ নাসির উদ্দিন নূর - যিনি বাংলাদেশে একটি রিক্রুটিং অফিসের মালিক, জায়েদ উওসিদ মাফি, আবুল কালাম মোহাম্মদ রফিক আল ইসলাম, আজিজুল হক মোসলেম উদ্দিন এবং আল আমিন খান শহীদউল্লাহ খান।

নাজাহা বলছে যে, তারা বাংলাদেশে সৌদি দূতাবাসের কর্মকর্তাদের সাথে অবৈধ ভিসা বাণিজ্যে জড়িত থাকার কথা স্বীকার করেছে এবং তাদের বাড়িতে তল্লাশি করার পর নগদ ২০,১৮০,০০০ সৌদি রিয়ালের সাথে সোনার বার এবং বিলাসবহুল যানবাহন পাওয়া গেছে।

নাজাহা জানিয়েছে, গ্রেপ্তারকৃত ওই কর্মকর্তারা হলেন ঢাকাস্থ সৌদি দূতাবাসের কনস্যুলার বিভাগের প্রধান ও সাবেক উপ-রাষ্ট্রদূত আবদুল্লাহ ফালাহ মুদাহি আল-শামারি এবং কনস্যুলার বিভাগের উপ-প্রধান খালেদ নাসের আয়েদ আল-কাহতানি।