বাংলাদেশে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র

বাংলাদেশে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে বাংলাদেশের ভবিষ্যৎ যাত্রাপথের একটি গুরুত্বপূর্ণ দিক হিসেবে বর্ণনা করেছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। এই নির্বাচনে যুক্তরাষ্ট্রের পছন্দের কেউ নেই বলে উল্লেখ করে তিনি বলেন, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী, বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চান তাঁরা। বাংলাদেশের জনগণ স্বাধীনভাবে নিজেদের সরকার নিজেরাই নির্বাচন করুক, এমনটাই চান তাঁরা।

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনের এক বছর পূর্তি উপলক্ষে এক নিবন্ধে পিটার হাস এসব কথা বলেন।
নিবন্ধে পিটার হাস বলেন, বাংলাদেশের যাত্রাপথের একটি গুরুত্বপূর্ণ দিক হলো আসন্ন সংসদ নির্বাচন। এই নির্বাচনগুলোয় যুক্তরাষ্ট্রের দিক থেকে পছন্দের কেউ নেই। তবে আমরা দেখতে চাই যে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়েছে। আমরা চাই, বাংলাদেশের মানুষ স্বাধীনভাবে তাদের নিজেদের সরকার তারাই নির্বাচন করুক। 

তিনি বলেন, গণতন্ত্রকে সমর্থন করা, ব্যক্তি অধিকারের প্রতি শ্রদ্ধা রেখে পথ চলা আরও নিরাপদ, স্থিতিশীল ও সমৃদ্ধ বিশ্ব গড়তে সাহায্য করে।

অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করা সবার দায়িত্ব উল্লেখ করে পিটার হাস বলেন, এই দায়িত্ব নির্বাচন কমিশন থেকে শুরু করে সরকার, গণমাধ্যম থেকে আইন প্রয়োগকারী সংস্থা, নাগরিক সমাজ থেকে রাজনৈতিক দল—প্রত্যেকেরই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাদের কেউ যদি নিজেদের দায়িত্ব পালনে ব্যর্থ হয় বা তাদের কেউ যদি অন্যকে তাদের দায়িত্ব পালনে বাধা দেয়, তাহলে অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রায় অসম্ভব হয়ে পড়বে। 

এ ছাড়া বিক্ষোভকারী, রাজনৈতিক দলগুলো, সরকার ও আইন প্রয়োগকারী সংস্থাসহ প্রত্যেকের আইনের শাসনকে সম্মান করা এবং সহিংসতা, হয়রানি ও ভয় দেখানো থেকে বিরত থাকা গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের এই রাষ্ট্রদূত।