যুক্তরাষ্ট্র আমাদের কমিশনের কোন অংশ না: ইসি আলমগীর

যুক্তরাষ্ট্র আমাদের কমিশনের কোন অংশ না: ইসি আলমগীর

যুক্তরাষ্ট্র ভিসা বন্ধের হুঁশিয়ারি আন্তঃরাষ্ট্রীয় বিষয় উল্লেখ করে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, আমাদের দায়িত্ব হলো একটা সুষ্ঠু নির্বাচন করা। এর জন্য কমিশনের পক্ষ থেকে যা যা করা দরকার আমরা সবই করব। তারা (যুক্তরাষ্ট্র) আমাদের কমিশনের কোন অংশ না। কোন রাষ্ট্র বা সরকারের সঙ্গে তাদের কী বোঝাপড়া আছে তা তারাই বলতে পারবে। এ বিষয়ে আমার কিছু বলার নেই।

বৃহস্পতিবার সকালে নির্বাচন কমিশন ভবনে নির্বাচনে বাধা প্রদানকারীদের মার্কিন ভিসা বন্ধের হুঁশিয়ারি দেয়ায় তা বাংলাদেশের নির্বাচনের জন্য সহায়ক হবে কিনা এমন প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

এসময় গাজীপুরে ভোটের পরিস্থিতি নিয়ে তিনি বলেন, আমরা সিসিটিভি ক্যামেরায় দেখছি শৃঙ্খলার সঙ্গেই ভোট হচ্ছে। আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাচন কমিশন থেকে যাদের পর্যবেক্ষক হিসেবে পাঠানো হয়েছে তাদের থেকেও রিপোর্ট পেয়েছি। প্রথম আড়াই ঘন্টা পর্যন্ত ভালোভাবে ভোট চলছে। খারাপ কোন সংবাদ পাওয়া যায়নি। আমাদের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও এক্সিকিউটিভ মাজিস্ট্রেটরা খুব তৎপর আছেন।

কিছু কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা ও ইভিএম কাজ না করা প্রসঙ্গে ইসি আলমগীর বলেন, ইভিএম অনেক সময় অকার্যকর থাকে। তবে সেটাকে সাথে সাথে সমাধান করা যায়।

আমাদের লোকজন আছে তারা ৫-১০ মিনিটের মধ্যে ঠিক করে দিচ্ছে। যেসব কেন্দ্রে সিসি ক্যামেরা কাজ করছে না সেসব কেন্দ্রেও খবর নেয়া হয়েছে। ইন্টারনেট না থাকায় আমরা এখান থেকে দেখতে পারছি না। কিন্তু রেকর্ডিং হচ্ছে। সকালে শুনেছিলাম ১০-১২টা দেখা যাচ্ছে না। তবে এখন অনেকগুলোই দেখা যাচ্ছে।

বেশ কিছু কেন্দ্রে স্বতন্ত্র মেয়র প্রার্থী জায়েদা খাতুনের পোলিং এজেন্ট না পাওয়ার অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, তার পক্ষ থেকে অভিযোগ আসা উচিত ছিলো। আমরা তাদের বলে দিয়েছি, আপনাদের কোন এজেন্টকে যদি না ঢুকতে দেয়া হয় বা বাধা দেয় আপনারা আমাদের কাছে জানাবেন। আমরা তখন পুলিশ ও মাজিস্ট্রেটের সহায়তায় ওই কেন্দ্রে এজেন্টকে বসার ব্যবস্থা করে দেব।

গ্রেপ্তারের বিষয়ে জানতে চাইলে ইসি বলেন, অফিসিয়ালি গ্রেপ্তার হয়েছে কি না এখনো আমাদের কাছে আসেনি। হয়তো ফিল্ডে হয়েছে। কেউ গ্রেপ্তার হওয়ার মতো অন্যায় কাজ করলে গ্রেপ্তার হবে।