বাংলাদেশে ফের 'গভীর ত্রুটিপূর্ণ নির্বাচন' এড়াতে যুক্তরাষ্ট্র ও সমমনাদের দৃঢ় পদক্ষেপে গুরুত্বারোপ

বাংলাদেশে ফের 'গভীর ত্রুটিপূর্ণ নির্বাচন' এড়াতে যুক্তরাষ্ট্র ও সমমনাদের দৃঢ় পদক্ষেপে গুরুত্বারোপ

বাংলাদেশে গণতান্ত্রিক উপায়ে নির্বাচন অনুষ্ঠানের প্রচারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নতুন ভিসা নীতির ঘোষণাকে স্বাগত জানিয়েছে ওয়াশিংটন ভিত্তিক অধিকার সংগঠন রাইট টু ফ্রিডম। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সংগঠনটি এক বিবৃতিতে বলেছেঃ যারা বাংলাদেশে গণতন্ত্রকে এগিয়ে নিতে চাইছেন তাদের প্রতি সমর্থন জানাতে এবং দেশটিতে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন যে রকম ঘোষণা দিয়েছেন সে রকম প্রচেষ্টাকে আমরা সমর্থন করি।

বাংলাদেশের অনেক বন্ধুদের মতো আমরাও ক্রমবর্ধমান উদ্বেগের সাথে এটা লক্ষ্য করেছি যে ঢাকার বর্তমান সরকার মত প্রকাশের স্বাধীনতাকে সীমিত করেছে এবং গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য রাজনৈতিক বিরোধীদের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করেছে।

বিবৃতিতে বলা হয়- আসছে সপ্তাহ এবং মাসগুলোতে যুক্তরাষ্ট্র এবং সমমনা অংশীদারদের জন্য এটি প্রদর্শন করা গুরুত্বপূর্ণ হবে যে তারা বাংলাদেশে বিগত দুটি গভীর ত্রুটিপূর্ণ নির্বাচন চক্রের পুনরাবৃত্তি এড়াতে দৃঢ় পদক্ষেপ গ্রহণ করতে ইচ্ছুক। আজকের ঘোষণাটি সঠিক পথে (অগ্রসর হতে) একটি পদক্ষেপ। এই নতুন মার্কিন নীতির প্রভাব সম্পর্কে আরও আলোচনার জন্য আগামী সপ্তাহগুলোতে একটি অনুষ্ঠান আয়োজনের জন্য রাইট টু ফ্রিডম উন্মুখ হয়ে আছে।

উল্লেখ্য, রাইট টু ফ্রিডম এর প্রেসিডেন্ট বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত উইলিয়াম বি মাইলাম এবং এক্সিকিউটিভ ডিরেক্টর সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী।