আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে যাবে না বিএনপি: যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে মির্জা ফখরুল

আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে যাবে না বিএনপি: যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে মির্জা ফখরুল

নির্দলীয়, নিরপেক্ষ সরকারের অধীনে ছাড়া কোন নির্বাচনে যাবে না বলে বিএনপির অবস্থান আবারও স্পষ্ট করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দলের অবস্থান জানিয়ে তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপি কোনো নির্বাচনে অংশ নেবে না। এই সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের আমন্ত্রণে অনুষ্ঠিত এক ঘণ্টার বৈঠকে নির্বাচন ছাড়াও যুক্তরাষ্ট্রের ভিসানীতি, সরকারের দমন-পীড়ন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন বিএনপি মহাসচিব।

দূতাবাসে আয়োজিত বৈঠক শেষে মির্জা ফখরুল জানান, আগামী নির্বাচন নিয়ে বিএনপির অবস্থান খুবই স্পষ্ট এবং বিষয়টি আবারও মার্কিন রাষ্ট্রদূতকে অবহিত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি নিয়ে বিএনপি মহাসচিব পিটার হাসকে বলেন, এটা বাংলাদেশের জন্য অত্যন্ত লজ্জাজনক। সরকার ও রাষ্ট্রযন্ত্রের অপকর্ম ও অপশাসনের কারণে এমনটি হয়েছে। তবে দেশের মানুষ এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এসবের বাইরে সারাদেশে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও গায়েবি মামলার পরিসংখ্যন তুলে ধরে তিনি বলেন, গণতন্ত্র মঞ্চের শান্তিপূর্ণ রোড মার্চ কর্মসূচিতে হামলা, গাড়ি ভাঙচুর এবং নেতাকর্মীদের আহত করার বিষয়টিকেও সামনে আনা হয়েছে।