রাজধানীতে পানির দাবিতে কলস নিয়ে সড়ক অবরোধ

রাজধানীতে পানির দাবিতে কলস নিয়ে সড়ক অবরোধ

রাজধানীর মিরপুরের পল্লবীতে পানির দাবিতে কলস নিয়ে সড়ক অবরোধ করেছেন ক্যাম্পবাসীরা।

বুধবার সকাল সাড়ে ৭টা থেকে ৯টা পর্যন্ত পল্লবীর ১২ নম্বর কালশী ফ্লাইওভারের (কুর্মিটোলা ক্যাম্পসংলগ্ন) সামনে সড়ক অবরোধ করেন কুর্মিটোলা ক্যাম্প, শাহপরান বস্তি, বালুরমাঠ বস্তিসহ পাঁচটি ক্যাম্পের বাসিন্দারা।

সরেজমিন দেখা যায়, কালশীর পাঁচটি ক্যাম্পের কয়েকশ বাসিন্দা পানির দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। একপর্যায়ে বিক্ষোভকারীরা কালশী ফ্লাইওভারের সামনে যান চলাচল বন্ধ করে দেন। এ সময় পল্লবী থানা পুলিশের একটি টিম তাদের রাস্তা থেকে সরে যেতে অনুরোধ করেন।

বিক্ষোভকারীরা জানান, গত দুই মাস ধরে তাদের পানির সমস্যা। মাঝে মধ্যে পানি এলেও থাকত না। কিন্তু গত ২৫ দিন একটানা পানি নেই। এ জন্য বাধ্য হয়ে তারা রাস্তায় নেমেছেন।

কুর্মিটোলা ক্যাম্পের বাসিন্দা বৃদ্ধ মিনা খাতুন জানান, ২৫ দিন তাদের ক্যাম্পে এক ফোটাও পানি নেই। পুরো ক্যাম্পে হাহাকার চলছে। গত দুই মাস ধরে তাদের পানির সমস্যা। ওই সময় পানি এলেও ময়লা ও দুর্গন্ধ থাকত। পানি ও গরমের কারণে তিনি দুবার স্ট্রোক করেছেন। এ জন্য বাধ্য হয়ে রাস্তায় নেমেছেন।

শাহপরান বস্তির বাসিন্দা মিলন বলেন, আমরা প্রতিমাসে ৩০০ থেকে ৪০০ টাকা পানির বিল দিই। অথচ আমাদের পানি নেই। আমাদের ক্যাম্পের পানির লাইন ওয়াসার লোকজন টাকা খেয়ে সাগুফতাকে (হাউজিং কোম্পানি) দিয়েছে।

পল্লবী থানার ওসি মাহফুজুর রহমান মিয়া বলেন, আমাদের তরফ থেকে সমস্যা সমাধানের চেষ্টা চলছে। বিস্তারিত পরে জানানো হবে।

যেসব এলাকায় পানিসংকট
পুরো ঢাকা শহরেই পানি সরবরাহ করে ঢাকা ওয়াসা। ঢাকা শহরের বিভিন্ন এলাকার বাসিন্দাদের সঙ্গে যোগাযোগ এবং ঢাকা ওয়াসা থেকে তথ্য সংগ্রহ করে দেখা যায়, অন্তত ৩৫টি এলাকায় গতকাল পানির সংকট ছিল।

ঢাকার জোয়ারসাহারার হিমবাড়ি এলাকার এক বাসিন্দা জানান, তারা প্রায় এক সপ্তাহ ধরে ওয়াসার পানি পাচ্ছেন না। এ ব্যাপারে সংস্থাটিতে অভিযোগ করেও তাঁরা কোনো প্রতিকার পাননি। এতে ওই এলাকার মানুষ খুব দুর্ভোগে পড়েছেন।

একই ধরনের অভিযোগ করেছেন আফতাবনগর ও বনশ্রী এলাকার একাধিক বাসিন্দা। আফতাবনগর ও জোয়ারসাহারা এলাকাটি ঢাকা ওয়াসার অঞ্চল–৮–এর আওতায় পড়েছে। একই অঞ্চলের আওতাধীন ছোলমাইদ, বাড্ডা, শাহজাদপুর এলাকায়ও পানিসংকট রয়েছে।

অঞ্চল–১–এর আওতাধীন কাজলারপাড়, দয়াগঞ্জ, কেবি রোড, মধ্য বাসাবো মাঠ–সংলগ্ন এলাকা, মানিকনগর; অঞ্চল–৩–এর আওতায় থাকা মোহাম্মদপুরের চাঁন মিয়া হাউজিং, আদাবর, শ্যামলী, পূর্ব রাজাবাজার ও ক্রিসেন্ট রোড; অঞ্চল–৫–এর আওতাধীন মহাখালী-জ ব্লক; অঞ্চল–৬–এর আওতাধীন নন্দীপাড়া; অঞ্চল–৭–এর আওতাধীন জুরাইন, মাতুয়াইল, রহমতপুর, কোনাপাড়া, ডগাইর ও কদমতলী এলাকায় পানিসংকটের তথ্য পাওয়া গেছে।

অঞ্চল–৯–এর উত্তরা সেক্টর ১১ ও ১২ এবং উত্তরখান ও দক্ষিণখানে পানির সংকট আছে। অঞ্চল–১০–এর মধ্যে ইব্রাহিমপুর, কাফরুল, ভাষানটেক, মিরপুর–১১–এর বি ব্লকে পানি নিয়ে অভিযোগ করেছেন বাসিন্দারা।

বাসিন্দারা জানান, কোনো কোনো এলাকায় পানির সরবরাহ কম। কোনো কোনো এলাকায় দিনের পুরো ২৪ ঘণ্টায় এক–দুবার পাওয়া যায়।