পুলিশের ২৯০ কর্মকর্তা পাচ্ছেন এসপি ও অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি

পুলিশের ২৯০ কর্মকর্তা পাচ্ছেন এসপি ও অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি

আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে অস্থায়ী ‘সুপারনিউমারারি পদ’ সৃষ্টি করে পুলিশের ২৯০ কর্মকর্তা এসপি ও অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি পাচ্ছেন। ইতোমধ্যে এ পদোন্নতি অনুমোদন দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপন অনুযায়ী- নতুন সৃষ্ট পদের মধ্যে ১৪০ জনকে অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) এবং ১৫০ জন ‘পুলিশ সুপার’ পদে পদোন্নতি পাবেন।

প্রজ্ঞাপন বলা হয়, এই আদেশ অবশ্যই অর্থ বিভাগ থেকে অনুমোদন নিতে হবে। এই ‘সুপারনিউমারারি পদের মেয়াদ হবে পদ সৃষ্টির দিন থেকে এক বছর। প্রসঙ্গত, সুপারনিউমারারি পদ হলো- সংখ্যাতিরিক্ত পদ। এতে কর্মকর্তা একই পদে অধিষ্ঠিত এবং পদোন্নতির পরেও একই দায়িত্ব পালন করেন।

সূত্র জানায়, পুলিশ সদর দপ্তর থেকে অতিরিক্ত মহাপরিদর্শক (গ্রেড ১) পদে ১৫, অতিরিক্ত আইজি (গ্রেড ২) পদে ৩৪, ডিআইজি পদে ১৪০, অতিরিক্ত ডিআইজি পদে ১৫০ এবং এসপি পদে ১৯০ জনের পদোন্নতির অনুরোধ পাঠানো হয়। এর প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

পদ সৃষ্টির বিষয়ে ব্যাখ্যা দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, পুলিশ প্রশাসনে পদোন্নতি প্রক্রিয়া ঝুলে থাকা সমস্যা সমাধানের জন্য ‘বিশেষ ব্যবস্থার’ অধীনে এই পদগুলো তৈরি করা হয়েছে। তিনি বলেন, যদি সুপারনিউমারারি পদ সৃষ্টি না হয় তাহলে ২০৩০ সাল পর্যন্ত কর্মকর্তারা পদোন্নতি পাবেন না।