সারা দেশে ১৬১ প্লাটুন বিজিবি মোতায়েন

সারা দেশে ১৬১ প্লাটুন বিজিবি মোতায়েন

বিএনপি-জামায়াত ও সমমনা রাজনৈতিক দলগুলোর ডাকা হরতালে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সারা দেশে ১৬১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে ঢাকা ও আশপাশের জেলায় ২২ প্লাটুনসহ সারা দেশে ১৬১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

ক্ষমতাসীন সরকারের পদত্যাগ এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে গত এক মাস ধরে হরতাল ও অবরোধ কর্মসূচি চালিয়ে আসছে বিএনপি-জামায়াত এবং সমমনা রাজনৈতিক দলগুলো।

সপ্তম দফায় তাদের ডাকা টানা ২৪ ঘণ্টার অবরোধের পর এদিন ভোর ৬টা থেকে শুরু হয়েছে হরতাল। শুক্রবার ভোর ৬টা পর্যন্ত যা চলবে। গত ২৮ অক্টোবর মহাসমাবেশে হামলা, হত্যা, নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদ এবং সরকারের পদত্যাগের এক দফা দাবিতে ২৯ অক্টোবর হরতাল ডাকে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো।

পরে ৩১ অক্টোবর, ১ ও ২ নভেম্বর মোট তিন দিনের অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি-জামায়াত। এর পর ৫ ও ৬ নভেম্বর দ্বিতীয় দফায় এবং ৮ ও ৯ নভেম্বর তৃতীয় দফায় অবরোধ কর্মসূচি পালন করে তারা। ১১ ও ১২ নভেম্বর চতুর্থ দফা এবং ১৫ ও ১৭ নভেম্বর পঞ্চম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ ডাকে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। সবশেষ ২৯ নভেম্বর অবরোধ এবং ৩০ নভেম্বর সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় তারা।